শনিবার, ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

করোনায় আক্রান্ত সিংহ, সহায়তা চায় শ্রীলঙ্কা

news-image

অনলাইন ডেস্ক : করোনা সংক্রমণ থেকে রক্ষা পাচ্ছে না চিড়িয়াখানার পশুরা। ভারতের একাধিক চিড়িয়াখানায় সিংহের করোনা শনাক্তের খবর বেরিয়েছে আগেই। এবার একই খবর দিল শ্রীলঙ্কা। দেশটির রাজধানী কলম্বোর পাশের এলাকার একটি চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত হয়েছে ‘থর’ নামের এক সিংহ। অসুস্থ সিংহের চিকিৎসায় ভারতের কাছ থেকে পরামর্শ ও দিকনির্দেশনা চেয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

আজ শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কার ডিপার্টমেন্ট অব ন্যাশনাল জুওলজি গার্ডেনস কর্তৃপক্ষ থরের কোভিড–১৯ শনাক্ত হওয়ার খবর দিয়েছে। ১১ বছর বয়সী থরের আবাস কলম্বোর পাশেই দেহিওয়ালা জুওলজিক্যাল গার্ডেনসে। স্থানীয়দের কাছে এটি দেহিওয়ালা চিড়িয়াখানা নামে পরিচিত। এটাই শ্রীলঙ্কায় কোনো পশুর করোনা শনাক্তের প্রথম ঘটনা।

থরের করোনা আক্রান্ত হওয়ার খবর জানিয়ে বিবৃতি দিয়েছে শ্রীলঙ্কার ডিপার্টমেন্ট অব ন্যাশনাল জুওলজি গার্ডেনস। বিবৃতিতে বলা হয়েছে, কয়েকদিন ধরে থরের শ্বাস নিতে সমস্যা হচ্ছিল। খাবার খেতে চাচ্ছিল না। এসব উপসর্গ বিবেচনায় নিয়ে সিংহটির করোনা পরীক্ষার সিদ্ধান্ত নেয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। একাধিক পিসিআর পরীক্ষায় পিজিটিভ ফলাফল আসে। যদিও আগের অ্যান্টিজেন পরীক্ষায় করোনা নেগেটিভ এসেছিল।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের একটি চিড়িয়াখানা থেকে ২০১৩ সালে থরকে আনে শ্রীলঙ্কা। এখন অসুস্থ থরকে অক্সিজেন দেওয়া হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। ওই চিড়িয়াখানায় থাকা আরও চার সিংহকে আলাদা রাখা হয়েছে। সিংহের খাঁচার তত্তাবধানকারীদের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

প্রতিষ্ঠানটির মহাপরিচালক ইশিনি বিক্রমাসিংহে বলেন, ‘আমাদের এখানে (শ্রীলঙ্কায়) আগে কোনও পশু করোনায় আক্রান্ত হয়নি। থরই প্রথম। করোনায় আক্রান্ত পশুর চিকিৎসা নিয়ে আমাদের অভিজ্ঞতা নেই। এজন্য ভারতের কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। থরের চিকিৎসার জন্য তাদের পরামর্শ ও দিকনির্দেশনা চাওয়া হয়েছে।’

ভারতে করোনায় আক্রান্ত হয়ে অন্তত দুটো সিংহের মৃত্যু হয়েছে। সর্বশেষ গত ৩ জুন দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর একটি চিড়িয়াখানায় মারা যায় সিংহ ‘নীলা’। চেন্নাইয়ের দক্ষিণ–পশ্চিমাঞ্চলের ভান্দালুরে আরিগনার আন্না জুওলজিক্যাল পার্কের (ভান্দালুর চিড়িয়াখানা নামে পরিচিত) বাসিন্দা সিংহটির শরীরে করোনার গুরুতর কোনো লক্ষণ ছিল না। তবে বাঁচানো যায়নি নীলাকে। নীলা ছাড়াও ওই চিড়িয়াখানায় নয়টি সিংহ–সিংহীর করোনা শনাক্ত হয়।

এর আগে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানার হায়দরাবাদের চিড়িয়াখানায় মে মাসের শুরুর দিকে সিংহদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা দেখা দেয়। পরীক্ষা করালে ওই সময় চিড়িয়াখানাটিতে থাকা আটটি এশিয়াটিক সিংহের করোনা সংক্রমণ শনাক্ত হয়। ভারতে সংরক্ষিত বনাঞ্চলের বেশ কয়েকটি হাতির করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে।

এ জাতীয় আরও খবর

পীরগঞ্জের মাঝিপাড়ার ক্ষতিগ্রস্তদের মধ্যে আর কোন ভয়ভীতি নেই : পরিদর্শনকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

নাস্তায় পুষ্টিকর ও মজাদার কিমা স্যান্ডউইচ

‘পাকিস্তানের আফগানিস্তান দখল’

তাহসান-সাবিলার টেলিফিল্মে সুস্মিতা আনিসের গান

শুটিংয়ে অভিনেতার হাতে চিত্রগ্রাহক নিহত, কঙ্গনার অভিজ্ঞতা

হোসনি দালানে বোমা হামলার বিচার ছয় বছরেও শেষ হয়নি

যশোর শিক্ষা বোর্ডের আরও আড়াই কোটি টাকার হদিস মিলছে না

মিতু হত্যা: যশোর থেকে গ্রেফতার আসামি ভোলা

পীরগঞ্জের ঘটনায় গ্রেফতার দুজন জিজ্ঞাসাবাদে যা জানালো

বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম

এ যাত্রায় রক্ষা মেয়র জাহাঙ্গীরের, পাচ্ছেন ‘কড়াবার্তা’

অদ্ভুত বোল্ড ডি কক, বিপর্যয়ে দক্ষিণ আফ্রিকা