শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি রাতেই

news-image

নিজস্ব প্রতিবেদক : সকাল থেকেই আকাশ কালো করে বৃষ্টি ঝরে। আবার মাঝেমধ্যে উঁকি দেয় সূর্যও।আষাঢ় শুরু হওয়ার পর সারা দেশেই দিনে-রাতে বৃষ্টি হচ্ছিল। কিন্তু গত রাতে দেখা গেল ভিন্ন চিত্র। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত টানা বৃষ্টি দেখেছে গোটা দেশ।

আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশে গত ২৪ ঘণ্টার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রাতেই। রাত ১২টার পর থেকে সকাল ৬টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চট্টগ্রাম ও খুলনায়। এরপরই অন্যান্য বিভাগের তুলনায় বেশি বৃষ্টি হয় ঢাকায়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাত কমতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ এবং বাকি বিভাগগুলোর কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
এ ছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস

এ সময়ের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সীতাকুণ্ডে ৭৯ মিলিমিটার। এ ছাড়া উল্লেখযোগ্য অন্যান্য অঞ্চলের মধ্যে সন্দ্বীপে ৭০, চাঁদপুরে ৫৭, চট্টগ্রামে ৪৯, ঢাকায় ২৮ ও খুলনায় ৪১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এ ছাড়া গতকাল দিনের বেলাতেও সারা দেশে বৃষ্টি হয়েছে। আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টার হিসাবে দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চট্টগ্রাম বিভাগের সীতাকুণ্ডে ১০৫ মিলিমিটার। এ ছাড়া বিভাগটির অন্যান্য অঞ্চলের মধ্যে সন্দ্বীপে ৯৩, চট্টগ্রাম শহরে ৮২ ও ফেনীতে ৭৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

খুলনা বিভাগের মধ্যে সাতক্ষীরায় ৭২, খুলনা শহরে ৬১ ও মোংলায় ৫১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টি হয়েছে সিলেট, রংপুর ও রাজশাহীতে।
বড় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩০, ময়মনসিংহে ২১ ও বরিশালে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

তবে ঢাকায় আজ সকাল এবং দুপুরে আকাশ মেঘলা রয়েছে। হঠাৎ দু-একবার সূর্য উঁকি দিলেও মুহূর্তেই চলে গেছে মেঘের আড়ালে।

আবহাওয়াবিদদের মতে, কোনো এলাকায় ২৪ ঘণ্টায় ৪ থেকে ৯ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ‘হালকা বৃষ্টি’ বলে। ১০ থেকে ২২ মিলিমিটার বৃষ্টিকে ‘মাঝারি ধরনের বৃষ্টি’, ২২ থেকে ৪৪ মিলিমিটার বৃষ্টিকে ‘মাঝারি ধরনের ভারী’, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিকে ‘ভারী বৃষ্টি’ ও ৮৯ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হলে ‘অতিভারী বৃষ্টিপাত’ ধরা হয়।
বৃষ্টি মাপার জন্য একটি নির্দিষ্ট আকারের ‘রেইন গজ’ নামের পাত্র ব্যবহার করেন আবহাওয়াবিদেরা। রেইন গজের উচ্চতার দাগকাটা থাকে মিলিমিটারের হিসাবে। খোলা স্থানে রাখা সেই পাত্রে বৃষ্টির পানি জমা হয়। পাত্রে ধারণকৃত পানির গভীরতা কত মিলিমিটার, সেই হিসাবেই মাপা হয় কতটুকু বৃষ্টিপাত হলো।

রাস্তায় ভোগান্তি তুলনামূলক কম
গত কয়েক দিনের বৃষ্টিপাতে কয়েকবারই ঢাকায় বেশ কিছু অঞ্চলের রাস্তা ডুবে যায়, তৈরি হয় যানজট-ভোগান্তি। তবে আজকের বৃষ্টিপাত ভোর পর্যন্ত হওয়ায় সকালের মধ্যেই রাস্তা থেকে পানি নেমে গেছে।

আজ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় দুপুর পর্যন্ত ঢাকার রাস্তায় গাড়ি বের হয়নি খুব বেশি। সকালে মোহাম্মদপুর, ধানমন্ডির সাত মসজিদ রোড, ফার্মগেট, কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, গাড়ির চাপ খুব একটা নেই। এর মধ্যে ব্যতিক্রম শুধু উত্তরায়। সড়কে কিছুটা দুর্ভোগ পোহাচ্ছে সেখানকার রাস্তায় বের হওয়া মানুষজন।

টানা কয়েক দিন ধরেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর অংশে ভাঙা রাস্তা, খানাখন্দের সঙ্গে যোগ হয়েছে টানা বৃষ্টির পানি। ফলে কয়েক দিন ধরেই অসহনীয় ভোগান্তি হচ্ছে রাস্তায়, তৈরি হচ্ছে যানজট, যা এসে ঠেকেছে ঢাকা পর্যন্ত।

আজ দুপুরে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিকের বিভাগের (উত্তরা) উপপুলিশ কমিশনার (ডিসি) সাইফুল হক বলেন, ‘বৃষ্টির কারণে গাজীপুরের রাস্তায় কিছু পানি জমেছে। খানাখন্দ তৈরি হয়েছে। সব গাড়ি মুভ (চলতে) করতে পারছে না। ফলে আজমপুর, রাজলক্ষ্মী পর্যন্ত যানজট আছে। শুক্রবার দেখে এটা সহনীয় পর্যায়ে রয়েছে।’

তবে রাজধানী ঢাকার রাস্তায় বৃষ্টির কারণে খুব একটা মানুষ দেখা যায়নি। যাঁরা বেরিয়েছেন, তাঁরা হয় বাজারের কাজে অথবা কিছু বেসরকারি প্রতিষ্ঠানের কর্মজীবী মানুষ।

তাহমিদ হক কাজ করেন গুলশানের একটি বেসরকারি প্রতিষ্ঠানে। ফার্মগেটে দেখা তাঁর সঙ্গে। প্রথম আলোকে তাহমিদ বলেন, ‘বৃষ্টি পড়ছে দেখে ঘুম থেকে উঠতে দেরি হয়ে গেছে। একে তো বৃষ্টি, মেঘ আছে, আবার আজ শুক্রবার। অফিসে যেতে হবে, ভেবেই খারাপ লাগছে। অফিসে যেতে দেরি করে ফেললাম।’

মোহাম্মদপুরের রাস্তায় দেখা হয় মিনু আহমেদের সঙ্গে। তিনি বলেন, ‘শুক্রবার এমনিতেই ভালো খাবার রান্না করি। বৃষ্টির কারণে আজ ভাবছি খিচুড়ি-মাংস রান্না করব। তাই বাজারে যাচ্ছি।’

 

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু