শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আত্মঘাতী গোলে মিলিয়ে গেল জার্মানদের আনন্দ

news-image

অনলাইডেস্ক : গোটা জার্মানি অধীর আগ্রহে অপেক্ষায় ছিল ম্যাচটির জন্য। ইউরো ২০২০–এ ফ্রান্সের বিপক্ষে লড়াইটি ছিল জার্মান ফুটবলের ঘুরে দাঁড়ানোর মিশনে প্রথম পরীক্ষাই। ২০১৮ বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। ফুটবল ইতিহাসেরই এক অভাবনীয় ঘটনা ছিল সেটি। এবারের ইউরো দিয়ে সেই দুঃখ ভুলতে চায় জার্মানি। কিন্তু শুরুতেই তো তারা ধাক্কা খেল ফ্রান্সের কাছে হেরে গিয়ে!

হ্যানোভারের কথাই বলা যাক। ফাউস্ট সংস্কৃতি কেন্দ্রে হাজার খানেক মানুষ জড়ো হয়েছিল জার্মানির খেলা দেখতে। মঙ্গলবার কাজের দিন হলেও মানুষের আগ্রহে কোনো কমতি ছিল না। কিন্তু দুর্ভাগ্যজনক এক গোলেই নির্ধারিত হলো ম্যাচের ভাগ্য। ম্যাট হ্যামেলসের আত্মঘাতী গোল ও এরপর সে গোলেই জার্মানির হার ফাউস্ট সংস্কৃতি কেন্দ্রে যেন আক্ষেপের চোরাস্রোত বইয়ে দিল।

হয়ে যায় ফাঁকা। সবারই চাওয়া ছিল নিঃসন্দেহে ইউরোয় জার্মানির শুরুটা যেন ভালো হয়। কিন্তু ভাগ্য কাফ্রান্স শক্তিশালী দল সন্দেহ নেই। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন। দলের খেলোয়াড়দের নামগুলো দেখুন-কিলিয়ান এমবাপ্পে, পল পগবা, আতোয়ান গ্রিজমান, এনগোলা কান্তে। নিঃসন্দেহে দারুণ একটা দল। এ দলকে সমীহ না করে উপায় নেই। টনি ক্রুস, টমাস মুলাররা, নাব্রি, গুনদোয়ানরা কাল খেলেছেন দারুণ। তৈরি করেছেন একের পর এক গোলের সুযোগ। কিন্তু ওই প্রথমার্ধে ম্যাট হ্যামেলসের দুর্ভাগ্যজনক এক আত্মঘাতী গোলই সব শেষ করে দিয়েছে। ফাউস্টে বসে দেখছিলাম ম্যাচের সময় মানুষের চোখে-মুখে কী উৎকণ্ঠা। জার্মানদের ফুটবলের প্রতি ভালোবাসা, জাতীয় দলকে নিয়ে উদ্দীপনা দেখে অবশ্য অবাক হওয়ার কিছু ছিল না। এ ম্যাচকে সামনে রেখে দুদিন ধরেই মানুষের মুখেমুখে আলোচনা ছিল। পত্রিকার পাতায় ছিল বিভিন্ন লেখা। ম্যাচ শুরু হওয়ার পর রাস্তাঘাটও ল জার্মানদের সঙ্গে ছিল না।

আগামী ১৯ জুন ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের সঙ্গে জার্মানির পরের ম্যাচটা বড় পরীক্ষাই।

 

এ জাতীয় আরও খবর