শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুড়িগ্রামে আলু চাষি ও ব্যবসায়ীদের বিক্ষোভ, অবরোধ

news-image

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামে চলতি আলুর মৌসুমে হিমাগারে সংরক্ষিত রাখতে আলুর সংরক্ষণভাড়া বৃদ্ধির প্রতিবাদে সড়ক অবরোধ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে জেলার আলু চাষী ও ব্যবসায়ীরা।

শনিবার দুপুরে সদরের কাঁঠালবাড়ী বাজার এলাকায় কুড়িগ্রাম-রংপুর মহাসড়ক এক ঘণ্টা অবরোধ করেন আলু চাষিরা। মানববন্ধনে বক্তব্য দেন কৃষক নেতা আকবর আলী, আলু ব্যবসায়ী সমিতির পরিচালক মোস্তফা মিয়া, জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক ব্যাপারী ও কৃষক আন্দোলনের আহ্বায়ক আইয়ুব আলী প্রমুখ।

জেলার আলু চাষি ও ব্যবসায়ীদের অভিযোগ, গত বছর ৫০ কেজি ওজনের প্রতি বস্তা আলুর সংরক্ষণ ভাড়া ছিল ২২০ টাকা। এ বছর কোনো কারণ ছাড়াই কুড়িগ্রামে সদরের চারটি হিমাগার মালিক প্রতিবস্তায় ১১০ টাকা হারে ভাড়া বৃদ্ধি করেছেন। করোনার কারণে আলু বিদেশে রফতানি বন্ধ থাকায় এমনিতেই আলু চাষিরা মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছেন। এর ওপর অযৌক্তিক ভাড়া বৃদ্ধির কারণে কৃষকরা চরম লোকসানের মুখে পড়ার আশঙ্কা করছেন। তাই তারা ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বর্তমানে হিমাগার থেকে আলু উত্তোলন বন্ধ রেখেছেন। সেইসঙ্গে তাদের দাবি আদায় না হলে আরও বৃহত্তর কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন তারা।

এ জাতীয় আরও খবর