বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমলা হ্যারিসকে ধন্যবাদ জানালেন মোদি

news-image

অনলাইন ডেস্ক : কোভ্যাক্সের মাধ্যমে ও সরাসরি ভারতে করোনাভাইরাসের টিকা পাঠাতে চলেছে আমেরিকা। এতে রীতিমতো আপ্লুত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্বব্যাপী টিকা সরবরাহ কর্মসূচির আওতায় ভারতে প্রতিষেধক পাঠানোর যে সিদ্ধান্ত নিয়েছে, তারও প্রশংসা করেন তিনি।

বৃহস্পতিবার মোদিকে ফোন করেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ফোনালাপে কমলা হ্যারিসকে ধন্যবাদ জানান মোদি। ফোনালাপ শেষে মোদি বলেন, ‘কিছুক্ষণ আগেই আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে কথা হলো। বিশ্বব্যাপী টিকা সরবরাহের কর্মসূচির আওতায় ভারতেও প্রতিষেধক সরবরাহের যে আশ্বাস দেওয়া হয়েছে, তার প্রশংসা করছি।’ সঙ্গে তিনি বলেন, ‘টিকা নিয়ে ভারত-আমেরিকা সহযোগিতা আরও মজবুত করা এবং কোভিড-পরবর্তী বিশ্বের স্বাস্থ্য ও অর্থনীতির ঘুরে দাঁড়ানোর বিষয়েও আমরা আলোচনা করেছি।’

এরই মধ্যে হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, চলতি মাসের মধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনা টিকার কমপক্ষে আট কোটি ডোজ পাঠাবে আমেরিকা। প্রথম দফায় বিশ্বে ২.৫ কোটি টিকার ডোজ দেবে। রাষ্ট্রসংঘের কোভ্যাক্সের মাধ্যমে ১.৯ কোটি ডোজ দেওয়া হবে। তাতে আবার ৭০ লাখ ডোজ ভারত, পাকিস্তান, বাংলাদেশের মতো এশিয়ার বিভিন্ন দেশে পাঠাবে আমেরিকা। তাছাড়া কানাডা, ভারত, মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার মতো দেশে সরাসরি ৬০ লাখ ডোজ পাঠানো হবে জানানো হয়েছে।
সূত্রের খবর, সেই পরিকল্পনার বিষয়ে জানানোর জন্যই মোদিকে ফোন করেন কমলা। সেইসঙ্গে মেক্সিকো, গুয়েতেমালা, ত্রিনিদাদ ও টোবাগোর মতো দেশেও কমলার ফোন যায়।

যদিও সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ভারতে প্রথম দফায় যে পরিমাণ টিকা পাঠানো হবে, তা দিয়ে ভারতে বড়জোর একদিন টিকাকরণ চলতে পারে। গত বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ভারতে ২৪,২৬,২৬৫ ডোজ টিকা প্রদান করা হয়। কিন্তু কোভ্যাক্স এবং সরাসরি – দুই ভাবেই টিকা পাঠানোয় নয়াদিল্লি যথেষ্ট খুশি।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি