শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কানাডায় ২১৫ আদিবাসী শিশুর গণকবরের সন্ধান

news-image

অনলাইন ডেস্ক : কানাডার একটি পরিত্যক্ত আবাসিক স্কুলে ২১৫ জন আদিবাসী শিশুর গণকবর খুঁজে পাওয়া গেছে। ওই স্কুলের মতো আরো গণকবর থাকতে পারে এমন আশঙ্কায় সারা দেশে অনুসন্ধান শুরুর দাবি জানিয়েছে আদিবাসী সংগঠনগুলো।

কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়ার কামলুপস ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুল ১৯৭৮ সালে বন্ধ হয়ে যায়। প্রায় বিস্মৃতির অতলে তলিয়ে যাওয়া ওই স্কুল নিয়ে এখন সে দেশের সরকার বিব্রত।

গত সপ্তাহে ব্রিটিশ কলাম্বিয়ার সেকয়ে পেম্ক আদিবাসী জাতি পরিত্যক্ত স্কুলটিতে গণকবর খুঁজে পাওয়ার কথা জানায়। নিহত শিশুদের মধ্যে কারো কারো বয়স চার বছরেরও নীচে। ১৮৩১ সাল থেকে ১৯৯৬ সালের মধ্যে কানাডার কমপক্ষে দেড় লাখ আদিবাসী শিশুকে আবাসিক স্কুলে পড়তে বাধ্য করা হয়।
আবাসিক স্কুলে পড়তে যাওয়া আদিবাসী শিশুদের ওপর অকথ্য নির্যাতন চলতো। সেখানে খাওয়া-দাওয়ার সুব্যবস্থা না থাকায় অনেক শিশু অপুষ্টিতে ভুগতো। এছাড়া নির্যাতন, এমনকি ধর্ষণের শিকারও হতো অনেকে। ২০১৫ সালে ‘সাংস্কৃতিক গণহত্যা’ শিরোনামে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন। আবাসিক স্কুলগুলোতে শিশুদের ওপর চালানো নির্যাতনের ভয়াবহ চিত্র উঠে আসে সেই প্রতিবেদনে।

কানাডার কেন্দ্রীয় সরকার খুব তাড়াতাড়ি আদিবাসী কমিউনিটিকে আগের অঙ্গিকার অনুযায়ী অর্থ ছাড় দেয়ার আশ্বাস দিয়েছে। দেশের বিভিন্ন স্থানে অনুসন্ধান চালানোর জন্য আদিবাসী কমিউনিটির পক্ষ থেকে এ অর্থ দাবি করা হয়েছিল। ২০১৯ সালে তিন কোটি ৩৮ লাখ কানাডীয় ডলার, অর্থাৎ দুই কোটি ৮১ লাখ মার্কিন ডলার দেয়ার আশ্বাস দিলেও এখনো দুই কোটি ৭১ লাখ কানাডীয় ডলার দেয়া হয়নি।

কানাডায় আদিবাসী শিশুদের জন্য চালু করা আবাসিক স্কুল ব্যবস্থার অন্যতম স্থপতি এগার্টন রায়ারসন। ২১৫ জন আদিবাসী স্কুল শিক্ষার্থীর গণকবর খুঁজে পাওয়ার পর তার ভাস্কর্যে লাল রং লেপে দেন বিক্ষুব্ধরা। এছাড়াও গণকবরে শুয়ে থাকা ২১৫ শিশুর স্মৃতির প্রতি শ্রদ্ধা এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাতে স্কুলের সামনে সংগীত পরিবেশন করেন শিল্পীরা।

গণকবর উদ্ধারের খবরে শোক প্রকাশ করেছে জাতিসংঘ। এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের মুখপাত্র মার্তা মুর্তাদো কানাডায় এমন আরো গণকবর অনুসন্ধানের উদ্যোগে সহায়তার জন্য আগের অঙ্গীকারের চেয়ে দিগুণ প্রণোদনা দেয়ারও আহ্বান জানান।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, এ ঘটনা বড় বেদনাদায়কভাবে আমাদের লজ্জাজনক এক অধ্যায়ের স্মৃতি স্মরণ করিয়ে দিয়েছে।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা