বৃহস্পতিবার, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মামলার শুনানি চলাকালে গান গেয়ে আদালত অবমাননা (ভিডিও)

news-image

অনলাইন ডেস্ক : ভারতে ৫জি প্রযুক্তি চালু করার প্রক্রিয়া নিয়ে দিল্লি হাইকোর্টে পিটিশন দায়ের করেন অভিনেত্রী ও পরিবেশ অধিকার কর্মী জুহি চাওলা। অভিযোগের ভার্চুয়াল শুনানি চলাকালে অজ্ঞাত এক ব্যক্তি তিন তিন বার জুহি চাওলা অভিনীত একটি চলচ্চিত্রের গানের কলি আওড়ে- আদালতের কার্যক্রমে ব্যাঘাত ঘটান।

হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন ও বেঞ্চ বিষয়টি নিশ্চিত করেছে।

মামলার শুনানিতে অংশ নিচ্ছিলেন বিচারক জে আর মিধা, এক পর্যায়ে বিরক্ত হয়ে তিনি আদালতের কর্মচারীদের উক্ত ব্যক্তির অনলাইন ফিড বন্ধ করতে বলেন এবং তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ গঠনের নির্দেশ দেন।
বুধবার শুনানি চলাকালে প্রথমে ওই অজ্ঞাত ব্যক্তিকে বলতে শোনা যায়, “জুহি ম্যাডাম কোথায়? তাকে এখানে দেখছি না কেন?”

ভারতের আদালত সম্পর্কিত গণমাধ্যম লাইভ ল’র প্রতিবেদন সূত্রে জানা যায়, এরপর জুহি ভার্চুয়াল শুনানিতে যুক্ত হওয়া মাত্র ওই ব্যক্তি তার অভিনীত চলচিত্রের জনপ্রিয় গান ‘ঘুঙ্ঘাট কি আর মে দিল বাড়কা’ গানের কলি গুনগুন করে গাইতে থাকেন।

১৯৯৩ সালে জুহি চাওলার সুপারহিট চলচ্চিত্র ‘হাম হে রাহি পেয়ার কে’ চলচ্চিত্রে গান ছিল এটি।

গান গাওয়া ব্যক্তিকে যখন চিহ্নিত করা যাচ্ছিল না, তখনই বিচারক মিধা অডিও ফিড মিউট করার নির্দেশ দেন। এসময়, জুহির আইনজীবী দীপক খোসিয়া বলেন, “আমি আশা করি, বিবাদী পক্ষ শুনানিতে ব্যাঘাত ঘটনোর জন্যেই ইচ্ছে করে এমনটা করছেন না।” কিন্তু, তারপরও ওই ব্যক্তি জুহি চাওলা অভিনীত অন্যান্য চলচিত্রের গান গাইতে থাকেন।

এরপর, বিচারক আর ধৈর্য রাখতে পারেননি, এবং তিনি বলেন, ‘অবিলম্বে এই ব্যক্তিকে চিহ্নিত করে তার বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ পাঠানো হোক’।

বিচারক হাইকোর্টের তথ্য প্রযুক্তি বিভাগকে এই তদন্তের ভার দেন এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য দিল্লি পুলিশকে ওই ব্যক্তির সম্পর্কে সকল তথ্য দিতে বলেন। অভিনেত্রী জুহি চাওলাও তার সামাজিক মাধ্যমে ওই শুনানির একটি লিঙ্ক পোস্ট করেছেন।