শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে খুলল স্কুল, প্রতিবাদ শিক্ষক-শিক্ষার্থীদের

news-image

অনলাইন ডেস্ক : মিয়ানমারে স্কুল খোলার নির্দেশের পর আজ থেকে তা চালু হয়েছে। তবে শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি খুবই কম। সেইসঙ্গে জান্তা সরকারের বিরুদ্ধে আবারও বিক্ষোভ শুরু করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

নিক্কেই এশিয়ার খবরে বলা হয়েছে, জান্তা সরকারের এই শিক্ষাকে দেশজুড়ে অনেক শিক্ষার্থী ‘সামরিক দাস শিক্ষা’ অভিহিত করে, ক্লাস বর্জন করবেন বলে জানিয়েছেন।

ফুটপাতের একজন বিক্রেতা জানান, প্রায় ৫০ জন শিক্ষার্থী ক্লাসে প্রবেশের ইয়াঙ্গুনের একটি স্কুলের ভেতরে গিয়েছে। তাদের মধ্যে ২০ জন সাধারণ পোশাক পরেছিল। দেখে মনে হচ্ছে, তারা পরে তাদের ইউনিফর্ম পরে নেবে।
শিক্ষকদের দাবি, প্রোপাগান্ডা ছড়াতে ও শিক্ষার্থীদের মগজধোলাই করার কাজ দেওয়া হয়েছে তাদের। শিক্ষার নামে ছাত্রদের সেনার বশংবদ করে গড়ে তোলার কাজ তারা করতে পারবেন না। তাই প্রতিবাদ জানাতে স্কুলে আসবেন না তারা।

সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে এক শিক্ষক বলেন, আমি নির্যাতন বা গ্রেফতারিকে ভয় পাই না। কিন্তু আমি এমন একজন শিক্ষক হতে ভয় পাই যে, শিক্ষার্থীদের মিথ্যা পাঠ দেবে।

করোনা মহামারির কারণে মিয়ানমারে প্রায় এক বছর থেকে স্কুল বন্ধ ছিল।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে গণতান্ত্রিক সরকারকে সরিয়ে মিয়ানমারের ক্ষমতা নিজেদের হাতে নেয় সেনাবাহিনী। বন্দী করা হয় আং সান সু চি-সহ নির্বাচিত সরকারের শীর্ষ নেতাদের। এরপর থেকেই দেশটিতে গণতন্ত্রের দাবিতে আন্দোলন শুরু হয়। পাণ্টা অভিযান শুরু করে সেনাবাহিনী। এ পর্যন্ত তাদের গুলিতে প্রাণ হারিয়েছেন প্রায় ৭০০ জন গণতন্ত্রকামী।

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা