বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশে ব্যবসায়ের জন্য নিবন্ধন সনদ পেলো গুগল, অ্যামাজন

news-image

এই প্রথমবারের মতো নিবন্ধভুক্ত প্রতিষ্ঠান দু’টি দেশের রাজস্বতে ১৫% ভ্যাট দেবে এবং বছর শেষে মোট টার্নওভার রিটার্ন জমা দেবে

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে যে কোনো ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য বাধ্যতামূলক “ব্যবসায়িক পরিচয় নম্বর” বা বিআইএন পেয়েছে বিশ্বের অন্যতম প্রধান দুই টেক জায়ান্ট গুগল ও অ্যামাজন।

ফলে এই প্রথমবারের মতো নিবন্ধভুক্ত প্রতিষ্ঠান দু’টি দেশের রাজস্বতে ১৫% ভ্যাট দেবে এবং বছর শেষে মোট টার্নওভার রিটার্ন জমা দেবে।

এনবিআরের কর্মকর্তারা ইংরেজি সংবাদমাধ্যম “দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে” জানিয়েছেন, “এই পদক্ষেপের ফলে এ ধরনের সংস্থাগুলো বাংলাদেশে তাদের কার্যক্রম শুরুর প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলোরও নিবন্ধকরণ স্পষ্ট করবে।”

এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেন, “আমরা সোমবার ‘দ্য গুগল এশিয়া-প্যাসিফিক পিটিই লিমিটেড’ নামে গুগলকে এবং বৃহস্পতিবার ‘অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনক’ নামে অ্যামাজনকে বিআইএন জারি করেছি।”

“আমরা ইতোমধ্যে নিবন্ধনের নথিগুলোর অনুলিপি প্রাইস ওয়াটার হাউস কুপার্সকে(পিডব্লিউসি) হস্তান্তর করেছি। পিডব্লিউসি বাংলাদেশে উভয় সংস্থার পরামর্শদাতা হিসাবে কাজ করছে।

গত বছর এনবিআরের চাপের ফলে ফেসবুক ইনক বাংলাদেশে ব্যবসা করার জন্য একটি এজেন্ট নিয়োগ করেছিল। ফেসবুকের এখনও বিআইএন না থাকলেও প্রতিষ্ঠানটির এজেন্ট এইচটিটিপুল বর্তমানে রাজস্ব বোর্ডকে ভ্যাট দিচ্ছে।

বর্তমানে গুগল বিশ্বের প্রায় ৪০ টি দেশে ৭০টি অফিসে কাজ করছে। অন্যদিকে অ্যামাজন কাজ করছে প্রায় ১৭টি দেশে। যার মধ্যে ভারতের হায়দরাবাদে প্রতিষ্ঠানটির বৃহত্তম অফিস অবস্থিত।

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ইমেল পরিষেবা, ওয়েব ব্রাউজার এবং দৈনন্দিন ব্যবহৃত বিভিন্ন অনলাইন সরঞ্জামের জন্য সুপরিচিত হলেও ২০২০ সালে গুগলের ১৮ হাজার ১০০ কোটি ডলার আয়ের বেশিরভাগ অংশই এসেছিল বিজ্ঞাপন থেকে।

এছাড়া “অন্যান্য উপার্জন” তালিকার অন্তর্ভুক্ত হলো প্লে স্টোর, ক্রোমকাস্ট, ক্রোমবুকস, অ্যান্ড্রয়েড, গুগল অ্যাপস এবং গুগল ক্লাউড প্ল্যাটফর্ম।

অন্যদিকে ,বাজার মূল্যের ভিত্তিতে অ্যামাজন বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থাগুলোর একটি। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত অ্যামাজনের বাজার মূল্য প্রায় ১ লাখ ৭০ হাজার ডলার। সংস্থাটি ২০২০ অর্থবছরে ২১ হাজার ৩০০ কোটি ডলার আয় করেছে।

বিজ্ঞাপনদাতারা আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলোতে অর্থ প্রদান করে। তবে অনেকেই অবৈধ চ্যানেল ব্যবহার করে এই অর্থ প্রদান করে থাকে যার অনুমোদন এনবিআর বিধিবিধিউ নেই।

গুগল এবং অ্যামাজন কীভাবে বিআইএন গ্রহণ করার পর বাংলাদেশে ব্যবসা করবে এবং ভ্যাট প্রদান করবে জানতে চাইলে ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক বলেন, “ই-কমার্স, বিজ্ঞাপন, অ্যাপস, জিমেইল এবং অন্যান্য পরিষেবার মাধ্যমে ইতিমধ্যে এই সংস্থাগুলোর বাংলাদেশে বড় আকারের ব্যবসা রয়েছে। সেগুলো আগের মতোই চলতে থাকবে তবে প্রক্রিয়াটি এখন বিধিমালা মেনে চলবে।”

তিনি আরও বলেন, “এ জাতীয় প্রতিষ্ঠানগুলোর ভ্যাট পরিশোধের দু’টি বিকল্প রয়েছে। তারা ভ্যাট প্রদানের জন্য বাংলাদেশে এজেন্ট নিয়োগ করতে পারে, অথবা তারা এই প্রক্রিয়াটির জন্য বাংলাদেশ ব্যাংকের যে কোনো শাখা ব্যবহার করতে পারে।”

গুগল এবং অ্যামাজনকে এখন থেকে তাদের বার্ষিক টার্নওভার রিটার্ন জমা দিতে হবে মন্তব্য করে এনবিআর আধিকারিক বলেন, “তারা স্থানীয় পরামর্শদাতার মাধ্যমে বা তাদের দেশ থেকে অনলাইনে রিটার্ন জমা দিতে পারবে।”

“তবে, আমরা পছন্দ করি যে ডিজিটাল প্ল্যাটফর্মের সাথে পুরোপুরি অনুগত হওয়ার জন্য সংস্থাগুলি এখানে অফিস খুলবে।” ২০১২ সালে বাংলাদেশ সরকার বিদেশি সংস্থাগুলিকে নিবন্ধকরণ এবং ভ্যাট প্রক্রিয়াধীন করার জন্য উদ্যোগ নিয়েছিল।

উল্লেখ্য, গুগল, অ্যামাজন, নেটফ্লিক্সসহ বেশ কয়েকটি সংস্থা ২০১২ সাল থেকে বাংলাদেশে তাদের ব্যবসা নিবন্ধনের চেষ্টা করছে। গুগল এবং অ্যামাজন তাদের নিবন্ধন পাওয়ার জন্য একটি বাংলাদেশি ফার্মের সাথে যোগাযোগ করলেও কিছু আইনি জটিলতার মুখোমুখি হয়েছিল।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা