শনিবার, ৩০শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাম্পার ফলন যার বাজারমূল্য দাঁড়াবে সাড়ে ১৫ কোটি টাকা

news-image

বিজয়নগর প্রতিনিধি : গ্রীষ্মকালীন মিষ্টি, সুস্বাদু রসালো ফল লিচু। অর্থকরী এ ফসলের গাছে ছেয়ে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলার সীমান্তবর্তী তিনটি উপজেলা বিজয়নগর,আখাউড়া ও কসবা।২০২০ সালে জেলায় ৪৫৫ হেক্টর জমিতে লিচু চাষ করা হয়। গত বছর উৎপাদন ও বাজার দর ভালো পাওয়ায় এ বছর ৫১০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় লিচুর ফলনও ভালো হয়েছে।স্থানীয় সূত্রে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া জেলায় গত বছরের চেয়ে এ বছর লিচুর ফলনও ভালো হয়েছে।অন্যান্য বছরের তুলনায় এবার লিচুর বাজারদরও ভালো। জেলার তিনটি উপজেলায় ৪৯৫ হেক্টর ও জেলার অন্যান্য উপজেলায় ১৫ হেক্টর জমিতে এ বছর লিচু আবাদ হয়েছে।

জেলা কৃষি বিভাগ সূত্রে বলছে, চলতি বছর প্রায় সাড়ে ১৫ কোটি টাকার লিচু বিক্রি হবে।এরমধ্যে জেলার বিজয়নগর উপজেলায় ৩৬০ হেক্টর জমিতে লিচু চাষ করা হয়েছে। সীমান্তবর্তী এ উপজেলায় পাহাড়পুর ও বিষ্ণুপুর ইউনিয়নে সবচেয়ে বেশি লিচু চাষ হয়।উৎপাদিত লিচু সুস্বাদু হওয়ায় দেশ-বিদেশে খ্যাতি রয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে লিচু কিনে নিয়ে যায়।এখানে উৎপাদিত লিচুর মধ্যে পাটনাই, বোম্বাই, চায়না-২ ও চায়না-৩ উল্লেখযোগ্য।বাগান মালিকরা জানান, এবছর সময়মত বৃষ্টি না হওয়ার কারণে ফলন কম। ভালো ফলনের আশায় গাছে সেচ এবং ফলন বেশী হওয়ার জন্য গাছে ভিটামিন স্প্রে করেছে বাগান মালিক ও কৃষকরা। এতে অন্য বছরের চেয়ে বাগানের যত্নে ব্যয় হয়েছে অতিরিক্ত।

এছাড়াও জেলার সবচেয়ে বড় লিচুর হাট বসে বিজয়নগরের আউলিয়া বাজারে সরেজমিনে বাজার পরিদর্শন কালে লিচু ব্যবসায়ীদের সাথে আলাপ করে জানা যায়, ১০০ লিচুর পাইকারি মূল্য ১৫০ থেকে ১৮০টাকা পর্যন্ত। যা খুচরা বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকা দরে। লিচুর প্রকার বেধে মূল্য পরিবর্তন হচ্ছে।কয়েক জন পাইকারি লিচু ক্রেতা জানালেন, অধিক মুনাফার আশায় বাগানে লিচু কিনেছে, স্থানীয় বাজারে ভাল দর পেলে বিক্রি করছে,দর মনমত না হলে ছোট ছোট গাড়ীতে করে নিজেদের বাজারে বিক্রির জন্য প্রেরণ করছে। গাড়ী ভাড়া বেশী হওয়ার কারণে লিচুর মূল্য বৃদ্ধি না করে বিক্রি করা সম্ভব নয়।প্রতিদিন ভোররাত ৩টা থেকে সকাল ৮টা পর্যন্ত জমে লিচুর হাট। পাইকাররা ভিড় করেন হাটে। প্রতিদিন প্রায় ৩০ লাখ টাকার লিচু বিক্রি হয়। গত বছর লিচু বিক্রি থেকে রাজস্ব পাওয়া গেছে ১৩ কোটি টাকা।উপজেলার পাহাড়পুর ইউনিয়নের সেজামোড়া গ্রামের লিচু চাষি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বলেন, ‘আমার লিচু বাগানটি ৪ বিঘা জমির ওপর। গত ৮-১০ বছর যাবত বাগানটি চাষাবাদ করে আসছি। কৃষি বিভাগের সহায়তায় এ বছর ভালো ফলন হয়েছে। প্রতিদিন বিকেলে লিচু গাছ থেকে পেড়ে পরদিন ভোরে স্থানীয় আউলিয়া বাজারে বিক্রির জন্য নিয়ে যাওয়া হয়।

এছাড়াও বাগানে ক্রেতারা আসছেন লিচু কিনতে।’হবিগঞ্জ থেকে আসা পাইকার আবুল হোসেন ও মনা মিয়া বলেন, ‘এ অঞ্চলের লিচু অত্যন্ত সুস্বাদু। এছাড়াও উত্তরবঙ্গ থেকে যে লিচু আনা হয়, তা হবিগঞ্জ ও সিলেট যেতে যেতে অনেকটা মান নষ্ট হয়ে যায়। দামে ও মানে আমাদের চাহিদার মধ্যে হওয়ায় বিজয়নগর থেকেই প্রতিবছর লিচু কিনে হবিগঞ্জ ও সিলেটের বাজারে নিয়ে যাই।
’বিজয়নগর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা খিজির প্রামাণিক বলেন, ‘এ বছর বিজয়নগরে ৩৫০ হেক্টরের বেশি জমিতে লিচু চাষ করা হয়েছে। এ বছর লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। আমরা কৃষকদের সব ধরনের সহায়তা দিয়েছি। বৃষ্টিপাত কম এবং তাপমাত্রা বেশি হওয়ায় বাগানগুলোয় সেচ দেওয়ার চেষ্টা করেছি। এ সময় পানির অভাব বা বৃষ্টি বেশি হলে লিচু ফেটে যায়। আমরা আগাম ব্যবস্থা নেওয়ায় লিচু বাম্পার ফলন হয়েছে।’

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক রবিউল আলম বলেন, ‘কৃষি বিভাগ মৌসুমের প্রথম দিক থেকেই কৃষকদের পাশে দাঁড়িয়েছে। তাদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে। জেলার ৪২০টি বাগানে ১,৫৩০ মেট্রিক টন লিচুর ফলন হবে বলে প্রত্যাশা করছি। যার বাজারমূল্য দাঁড়াবে ১৫ কোটি ৩০ লাখ টাকা।’