মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২৬ জনের মৃত্যু

news-image

নিজস্ব প্রতিবেদক : গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ১০২ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ৮৪৮ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৭৯ হাজার ৫৩৫ জনে। মৃত্যু ২৬ জনের মধ্যে ১৯ জন পুরুষ এবং ৭ জন নারী।

শুক্রবার (১৪ মে) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৫২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ২০ হাজার ৪৭১ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৫৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। সরকারি-বেসরকারি মিলে মোট আরটি-পিসিআর ল্যাব ১২৮টি, জিন এক্সপার্ট ৩৬ টি, র‌্যাপিড অ্যান্টিজেন ২৯৫টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৭ হাজার ৫৬৭টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ৮৩৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৫৬ লাখ ৯৮ হাজার ৫২৮টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১০ দশমিক ৮২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪২ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ২৬ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন নয় জন, চট্টগ্রাম বিভাগে সাত জন, রাজশাহীতে দু’জন, খুলনায় তিন জন, সিলেটে দু’জন এবং রংপুরে তিন জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ২১ জন, বেসরকারি হাসপাতালে পাঁচ জন মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়,৬০ বছরে ঊর্ধ্বে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন সাত জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২৮৮ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩২৭ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ ২৭ হাজার ৭৬৮ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন এক লাখ ৯ হাজার ৮১৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৯৫৪ জন।

এর আগে গত ৭ এপ্রিল দেশে একদিনে করোনা শনাক্ত হয় সাত হাজার ৬২৬ জন। যা দেশে একদিনে করোনা শনাক্তে সর্বোচ্চ রেকর্ড। আর গত ৬ এপ্রিল একদিনে করোনা শনাক্ত হয়েছিল সাত হাজার ২১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।