মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঈদ উদ্‌যাপনে করোনামুক্তির প্রার্থনা

news-image

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর মধ্যে এ নিয়ে তৃতীয় ঈদ পালন করছে মুসলিমরা। দ্বিতীয়বারের মতো মহামারীতে ম্লান ঈদুল ফিতরের আনন্দ। বিধিনিষেধের বেড়াজালে অনেকেই ঈদ আনন্দে স্বজনদের কাছে পাননি। ঈদের নামাজও পড়তে পারেনি ঈদগাহে।

গত ২০১৯ সালের ডিসেম্বরে করোনা ছড়িয়ে পড়ার পরের বছর ঈদুল ফিতর মহামারীর মধ্যেই পালন করতে হয়। ঈদুল আজহাও যায় করোনা বিধিনিষেধের ভেতর।

ফলে মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছ্বাস থাকার কথা তা এ নিয়ে তিন ঈদে ছিল না। তার ওপর এবার ফিলিস্তিনে মুসলিমদের প্রথম কেবলা আল-আকসা মসজিদে ইসরায়েলে হামলা এবং অবরুদ্ধ গাজায় ঈদের দিনসহ চালানো হত্যাযজ্ঞে বেদনাহত মুসলিমরা।

করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধে সরকারের নির্দেশনায় এবার খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। ঈদ জামাত হয়েছে মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে।

টানা তৃতীয়বার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের জামাত হয়নি। হয়নি শত বছরের ঐতিহ্য ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের ঈদ জামাতও।

তবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রতি বছরের মতো এবারও ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়েছে। সেখানেই হয়েছে দেশের প্রথম ঈদ জামাত। এতে অংশ নেন হাজার হাজার মুসল্লি।

নামাজ শেষে কায়মনো প্রার্থনা ছিল জনজীবন স্থবির করে দেওয়া প্রাণঘাতী এই ভাইরাস থেকে মুক্তি। প্রত্যাশা যেন পরবর্তী ঈদ করোনামুক্ত সুস্থ-স্বাভাবিক পরিবেশে উদ্‌যাপন করা হয়।

 

এ জাতীয় আরও খবর

লঙ্কানদের বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াডে চমক

সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

কণ্ঠশিল্পী খালিদ আর নেই

আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেব : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাফিজকে নিয়ে অপচেষ্টা হয়েছে : মঈন খান

সৌম্য-জাকেরের চোটের আপডেট জানালো বিসিবি

খালেদা জিয়ার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সিরিজ জয়ে বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

দীঘির মুখ খুলতে বারণ

ম্যাজিস্ট্রেট এলে টাঙানো হয় নতুন তালিকা, কমে যায় পণ্যের দাম

প্রধানমন্ত্রী মাত্র সাড়ে ৩ ঘণ্টা ঘুমান, বাকি সময় দেশ নিয়ে ভাবেন : ওবায়দুল কাদের

আইনজীবী যুথীর জামিন আবেদন শুনানিতে হাইকোর্টের অপারগতা