বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে ঈদ কেনাকাটায় তোয়াক্কা নেই স্বাস্থ্যবিধির

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : রংপুরে করোনা স্বাস্থ্যবিধি উপেক্ষা করে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ¯্রােতের মত মানুষ ছুটছে নগরীর বিপনী বিতান আর বিভিন্ন দোকানপাটে। প্রতিটি দোকানে কেনাকাটা করথে আসা মানুষের উপচেপড়া ভীর লক্ষ্য করা যাচ্ছে।করোনাভাইরাস রোধে নানা শর্তে মার্কেট খোলার অনুমতি দিলেও মানছেন না তা কেউই। করোনাভীতি উপেক্ষা করে ক্রেতাদের ঢল নেমেছে মার্কেটগুলোতে। কাউে কারো কথা মানছে না। স্থানীয় প্রশাসনও এ সব নিয়ে কিছুটা উদাসীন।স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব না মেনে বিভিন্ন শপিংমল, মার্কেটসহ দোকানগুলোতে চলছে কেনাকাটা।

করোনার সংক্রমণ ঠেকাতে ‘নো মাস্ক নো সার্ভিস’ এবং স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানতে রংপুর মেট্রোপলিটন চেম্বার ব্যবসায়ীদের চিঠি দিলেও সে নির্দেশনা মানা হচ্ছে না। ঈদ যতই ঘনিয়ে আসছে মার্কেটগুলোতে উপচে পড়া ভিড় বাড়ছে।
রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত রংপুর নগরীর জাহাজ কোম্পানি শপিং কমপ্লেক্স, সালেক মার্কেট, তালতলা রোড, হাড়িপট্টি রোড, সুপার মার্কেট, জেলা পরিষদ কমিউনিটি মার্কেট, পল্লীবন্ধু এরশাদ হকার্স মার্কেট ঘুরে দেখা যায়, নানা বয়সী ক্রেতাদের ভিড়। পা ফেলার মতো জায়গা নেই কোথাও। কেনাকাটা করতে আসা ক্রেতাদের মধ্যে নারীর সংখ্যা বেশি। সঙ্গে রয়েছে শিশু-কিশোররাও।

মার্কেট বা বিপনীবিতানগুলো খুলতে সরকারের নির্দেশনায় বলা হয়, কঠোর স্বাস্থ্যবিধি মেনে শপিংমল কিংবা দোকানপাটে যাতায়াত করতে হবে। কিন্তু ঈদ আনন্দে কেনাকাটার তোড়জোড় বাড়ায় উধাও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব।সরেজমিনে দেখা গেছে, ক্রেতা ও বিক্রেতা একে অন্যের গায়ের সঙ্গে গা ঘেঁষে কাপড়, জুতা, টি-শার্টসহ বিভিন্ন ধরনের পণ্য বেচাকেনা করছেন। অনেকের মুখে নেই মাস্ক। আর থাকলেও তা থুতনিতে বা কানে ঝুলছে।

ব্যবসায়ীরা জানায়, এবারে অনেক দেরি করে কেনাকাটা শুরু হয়েছে। গত বছরের ঈদে করোনার কারণে খুব একটা কেনাকাটা হয়নি। ভারতীয় কাপড়ের আমাদানী না থাকায় এবারে বাজার দখল করেছে দেশীয় কাপড়। এছাড়া শিশুদের হরেক রকম পোশাকও বিক্রি হচ্ছে বেশি।শিশুদের পোশাকের দাম অপেক্ষাকৃত বেশি। এছাড়াও জিন্স প্যান্ট, গ্যাবার্ডিন প্যান্টের পাশাপাশি কালার শার্ট ফুলশার্ট, চেক শার্ট, এক কালার শার্ট রয়েছে পছন্দের তালিকায়। টপ, স্কার্ট, ফ্রকও রয়েছে ছোটদের পছন্দের তালিকা।ছেলেদের পোশাকে হরেক রকমের বর্ণালী পাঞ্জাবির চাহিদাই এবার সর্বাধিক। এক রঙয়ের বা সাদা পাঞ্জাবির দিকে নজরই দিচ্ছে না ক্রেতারা।

জুতা ব্যবসায়ী খলিলুর রহমান বলেন, জুতার দোকানে ভীড় থাকলেও গতবারের মত বিক্রি নেই। এ কারণে জুতা ব্যবসায় লস হতে পারে। হাট বাজারগুলোতে রাস্তার দুই পাশ দিয়ে ফুটপাতের দোকানে মধ্যবিত্ত পরিবারের মানুষ কেনাকাটা করছে। তবে তারাও বলছে গতবারের চেয়ে এবারে দাম বেশি।হাড়িপট্টি রোডের কাপড় ব্যবসায়ী শামসুল আলম বলেন, ক্রেতার চাপে স্বাস্থ্যবিধি রক্ষা করা সম্ভব হচ্ছে না। মার্কেটের অবস্থা দেখে মনে হচ্ছে না করোনাকাল যাচ্ছে। এভাবে ক্রেতা আসলে রেকর্ডসংখ্যক বিক্রি হবে ও দীর্ঘদিন যে আর্থিক ক্ষতি হয়েছে তা কিছুটা পুষিয়ে নেয়া যাবে।

সালেক মার্কেটে নগরীর মুন্সিপাড়া এলাকার গৃহবধূ জুলেখা বেগম সঙ্গে দুই সন্তানকে নিয়ে মার্কেটে আসার বিষয়ে জানতে চাইলে বলেন, ঝুঁকি আছে জানি। কিন্তু কিছু করার নেই। গত বছর ঈদে কিছু কেনাকাটা করতে পারিনি। এবার না করলেই নয়। আর বাসায় কেউ না থাকায় বাধ্য হয়ে তাকে সঙ্গে নিয়েই আসতে হয়েছে। একই চিত্র দেখা গেছে, সুপার মার্কেট ও জেলা পরিষদ কমিউনিটি মার্কেটসহ বিভিন্ন শপিংমলে।

রংপুর সুপার মার্কেটে আসা ক্রেতা মরিয়ম বেগম বলেন, ভয় মংখা নিয়ে মার্কেটে এসেছি। শহরে থাকি, ঈদে গ্রামে যাবো। তাই স্বজনদের জন্য কিনতে হচ্ছে ও নিজের সন্তানদের জন্যও। করোনার ভয় তো আছে তবুও কিনতে হচ্ছে।রংপুর মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন বলেন, আমরা প্রত্যেক ব্যবসায়ীকে চিঠি দিয়েছি সরকারির বিধি নিষেধ মানতে। কিন্তু কেউ যদি সেটি না করে সেক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর ব্যবস্থা নেয়া উচিত।

রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাহমুদুল হাসান মৃধা বলেন, মার্কেট বা শপিংমল খুলতে সরকারের নির্দেশনা রয়েছে। কেউ তা অমান্য করলে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও নিয়মিত অভিযান পরিচালনা করছি, সেটি অব্যাহত থাকবে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি