বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ভাল নেই দর্জির কারিগররা 

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায়  সংক্রামণ রোধে লকডাউনের কারণে শুরু থেকে ১০ রোজা পর্যন্ত দোকানপাট বন্ধ থাকায় ঈদের কাজের অর্ডার নিতে পারেননি দর্জিরা। কিন্তু বিগত সময়ে প্রতিবছর ঈদুল ফিতরের আগে সেই ব্যস্ততা আরও বেড়ে যায়। রাত-দিন মিলিয়ে গ্রাহকদের কাপড় সেলাই করেন কারিগররা। কিন্তু এবারের প্রেক্ষাপট একেবারেই উল্টো। কাজের আশায় অলস সময় পার করতে হচ্ছে তাদের। মহামারি করোনাভাইরাসের কারণে ব্রাহ্মণবাড়িয়ায় দর্জিদের কাজ কমেছে অন্তত ৫০ শতাংশ। এতে করে অনেক দর্জি কর্মহীন হয়ে পড়েছেন।
সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া জেলায় নারী ও পুরুষের পোষাক এবং পাঞ্জাবী সেলাই করা হয়- এমন অন্তত দুই হাজার দর্জি দোকান আছে। এসব দোকানে কর্মসংস্থান হয়েছে অন্তত ১০ হাজার কারিগরের। এই কারিগরদের হাতে সারাবছরই কাজ থাকে। কিন্ত এখন করোনাভাইরাসের কারণে কাজ কমে যাওয়ায় অনেকটা অলস সময় কাটছে কারিগরদের। কাজ কমে যাওয়ায় অনেক কারিগর কর্মহীন হয়ে পেশা বদল করে এখন দিনমজুরি করছেন। এ অবস্থা চলতে থাকলে আরও অনেক কারিগর বেকার হয়ে পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
কথা হয় দর্জির কারিগর সালেক মিয়ার সাথে তিনি বলেন   করোনাভাইরাসের কারণে গতবছর থেকে কষ্ট করছি। আগে কাজের এত চাপ ছিল, যে ১৬-১৬ ঘণ্টা কাজ করতে হয়েছে। এখন ৫-৭ ঘণ্টাও কাজ করতে হয়না। আমাদের হাতে কাজ নেই বললেই চলে। আমাদের অনেক কারিগর বেকার হয়ে পড়েছে। যেহেতু হাত দিয়ে স্পর্শ করে মাপ নিতে হয়, সেজন্য অনেকেই করোনাভাইরাসের ভয়ে কাপড় সেলাই করতে চাননা। আমার এক সহকর্মী কর্মহীন হয়ে সংসার চালানোর জন্য তার একটি গরু বিক্রি করে দিয়েছেন। দর্জিদের এমন দুর্দিন আমার জীবনে আগে কখনও দেখিনি’।
আরেক দর্জি দোকানের মালিক কুদ্দুস মিয়া বলেন, ‘কাজ না থাকলেও দোকান ও কারখানা ভাড়া, বিদ্যুৎ বিলসহ অন্যান্য ব্যয় ঠিকই মেটাতে হচ্ছে। মানবিক দিক বিবেচনা করে কারিগরদের খরচের টাকাও দিতে হচ্ছে। অথচ গত বছর থেকেই দোকানের কাজ অনেকাংশে কমে গেছে।  এ অবস্থায় করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হলে আমাদের আরও অনেক কারিগর বেকার হয়ে পড়বে’।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা