বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবনে অগ্নিকাণ্ড: দ্বিতীয় দিনে গড়াল নেভানোর কাজ

news-image

সোমবার বেলা ১১টার দিকে পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জে দাসের ভারানি টহল ফাঁড়ি এলাকার ২৪ নম্বার কম্পার্টমেন্টে আগুন লাগে।আগুন লাগার কারণ এখনও নিশ্চিত করে বলতে পারেনি বন বিভাগ। এ ঘটনায় বন বিভাগের তিন সদস্যের একটি তদন্ত দল মঙ্গলবার সকালে কাজ শুরু করেছে।

তদন্ত দলের আহ্বায়ক শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদিন বলেন, আগুন নেভাতে দ্বিতীয় দিনের মত কাজ শুরু হয়েছে। বাগেরহাট ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট, বনবিভাগ ও স্থানীয় গ্রামবাসীকে সঙ্গে নিয়ে আগুন নেভানোর কাজ চলছে। সোমবার গভীর রাতে বৃষ্টি হওয়ায় উপকার হয়েছে।“সোমবার সন্ধ্যায় বনের বিভিন্ন স্থানে ধোঁয়া ও আগুনের কুণ্ডলি দেখা গেলেও সকাল থেকে তা আর দেখা যাচ্ছে না বললেই চলে।”

তিনি বলেন, আজও বনের এই এলাকায় আকাশে মেঘ রয়েছে। বৃষ্টি হলে আরও উপকার হবে। মঙ্গলবার সকালে ফায়ার সার্ভিস মরা ভোলা নদী থেকে পানি তুলে আগুনের এলাকায় পানি ছিটাচ্ছে। গ্রামবাসী ও বনবিভাগের কর্মীরা ফায়ার লাইন কাটার কাজ করছে। সবাই যেভাবে কাজ করছে তাতে মঙ্গলবার আগুন পুরোপুরি নিভিয়ে ফেলা সম্ভব হবে বলে আশা করা যায়।

তিনি আরও বলেন, বনের আগুন লাগার কারণ ও আগুনে বনজ সম্পদের ক্ষয়ক্ষতির হিসাব নিরূপণে তদন্ত দল কাজ শুরু করেছে।এর আগে গত ৮ ফেব্রুয়ারি সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর এলাকায় চার শতক বন পুড়ে যায়।

এক বনকর্মকর্তা নাম না জানিয়ে বলেন, যে এলাকায় আগুন লেগেছে সেখানে লতাগুল্মজাতীয় গাছপালা বেশি। এই এলাকায় সাধারণ মানুষের চলাচল নেই বললেই চলে। গাছের পাতা পড়ে স্তূপ হয়ে রয়েছে। এ বছর রৌদের তাপ অনেক। বৃষ্টি নেই। ফলে পাতা পড়ে ওই এলাকায় এক ধরনের মিথেন গ্যাস সৃষ্টি হয়। রোদ্রের তাপে মিথেন গ্যাস থেকে আগুন জ্বলতে পারে।

এ জাতীয় আরও খবর

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর