বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রংপুরে আমনের ব্যর্থতা নিয়ে বোরো’র ধান-চাল সংগ্রহ শুরু

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : রংপুরে আমনের ব্যর্থতা নিয়ে চলতি বোরো মৌসুমে ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। গতকাল বুধবার চলতি বোরো মৌসুমে আবারো ধান সংগ্রহ অভিযান শুরু হয়।

এবারও কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা হবে ২৭ টাকা কেজি দরে। আর মিলারদের কাছ থেকে কেজি প্রতি ৪০ টাকায় সিদ্ধ ও ৩৯ টাকায় আতপ চাল কেনা হবে।
ধানের দাম গত বছরের চেয়ে কৃষকরা এক টাকা বেশি পাবেন এবার। আর চাল সরবরাহকারী ব্যবসায়ীরা প্রতিকেজি চালে বাড়তি পাবেন তিন টাকা। সরকার নির্ধারিত দামের তুলনায় বাজারে দাম বেশি হলে গত আমন মৌসুমের মতো চলতি বোরো মৌসুমেও সেই প্রভাব পড়ার শঙ্কা দেখা দিয়েছে।

জানা গছে, আমন মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান সংগ্রহে পুরোপুরি ব্যর্থ হয়েছে রংপুর খাদ্য বিভাগ। জেলার ৮ উপজেলায় ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৩৮২ টন। এর মধ্যে শুধু পীরগঞ্জ উপজেলা থেকে সংগ্রহ হয়েছে দুই টন ধান। বাকি ৭ উপজেলা থেকে কোনো ধানই সংগ্রহ করতে পারেনি খাদ্য বিভাগ। ধান ছাড়াও ১৭ হাজার ৬৩৮ টন সেদ্ধ চাল সংগ্রহের কথা থাকলেও মিল মালিকরা হস্তান্তর করেছেন মাত্র ১ হাজার ৫৩৫ টন চাল।
কৃষকদের দাবি, আমন মৌসুমে ধান-চাল সংগ্রহ অভিযান ব্যর্থের বিষয়ে খাদ্য বিভাগের কর্মকর্তাদের দুর্নীতি, ঘুষ বাণিজ্য ও হয়রানির অভিযোগ রয়েছে। কিছু অসাধু কর্মকর্তার কারণে গুদামে ধান দিতে অনাগ্রহের কথা জানান তারা।

তবে রংপুর খাদ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, আমন মৌসুমে সরকার ধানের দাম নির্ধারণ করে দেয় প্রতি মণ ১০৪০ টাকা। সেই অনুযায়ী, এক মণ ধানে ২৬ কেজি চাল হিসাবে প্রতিকেজি চালের দাম পড়ে ৩৬ টাকা। তবে বাজারে চালের সর্বনিম্ন দাম ছিল ৪২ টাকা। ফলে চুক্তি করেও মিলাররা চাল দেয়নি। আবার স্থানীয় বাজারে সরকার নির্ধারিত দামের তুলনায় ধান ও চালের দাম বেশি থাকায় লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয়নি।

রংপুর জেলা খাদ্য অফিস সূত্রে জানা গেছে, আমন মৌসুমে উপজেলা ভিত্তিক ধান ও চাল কেনার লক্ষ্যমাত্রা ছিল পীরগাছা উপজেলায় ধান ৯৬৭ টন ও চাল এক হাজার ২৮৪ টন। কিন্তু, এক ছটাক ধান ও চাল কিনতে পারেনি খাদ্য বিভাগ। একই ভাবে রংপুর সদর উপজেলায় এক হাজার ৭১ টনের বিপরীতে এক কেজি ধানও কিনতে পারেনি খাদ্য বিভাগ। তবে দুই হাজার ৯৬৬ টন চালের মধ্যে কেনা হয়েছে ২৬৭ টন। বদরগঞ্জ উপজেলায় ধানের লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৬ টন। কিন্তু কৃষকের কাছ থেকে মেলেনি এক কেজিও। তবে চালের লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৮৪ টন। কেনা হয়েছে ২০ টন। মিঠাপুকুর উপজেলায় ৪ হাজার ১৯৮ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও কিছুই মেলেনি। ৩ হাজার ৮৫৮ টন চালের বিপরীতে কেনা হয়েছে ৪১৯ টন। পীরগঞ্জ উপজেলায় কেনার কথা ছিল এক হাজার ১৯৪ টন ধান। কেনা হয়েছে দুই টন। চাল কেনার লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ৮০২ টন। মিল মালিকরা দিয়েছেন ৬৭৯ টন। তারাগঞ্জ উপজেলায় ধান ৫০২ টন ও চাল দুই হাজার ৬৭৪ টন সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও এক কেজিও মেলেনি। গঙ্গাচড়া উপজেলায়ও ৮৫০ টন ধান ও ৬৭৬ টন চাল কেনার কথা থাকলেও মেলেনি কিছুই। কাউনিয়া উপজেলায় ৫৯৪ টন ধান কেনার কথা থাকলেও কিছুই কিনতে পারেনি। আর এক হাজার ২৯৪ টন চালের মধ্যে পাওয়া গেছে চার হাজার ৬০০ টন চাল।

অভিযোগ রয়েছে, খাদ্য গুদামে ধান দিতে গেলে বিভিন্নভাবে হয়রানির শিকার হতে হয় প্রান্তিক চাষিদের। ধানের আদ্রোতা আর গুণাগুণ পরীক্ষা করে নিয়ম অনুযায়ী না মিললে তা ফেরত পাঠানো হয়। অথচ ফড়িয়ার সাথে গোপন আতাতে তাদের দেওয়া ধানের আদ্রতা বা গুণাগুণ নির্ণয় করা হয় না।
কাউনিয়া উপজেলার টেপামধুপুর তেলীর ভিটা গ্রামের কৃষক সহিদুর রহমান ও একই উপজেলার বুড়িহাট গ্রামের মমিনুর মিয়ার সাথে কথা হলে তারা জানান, দালাল ছাড়া ধান দিলে হয়রানির শিকার হতে হয়। এছাড়াও কর্মকর্তা-কর্মচারীরা কৃষকদের হয়রানী করেন। তাই আগ্রহ নেই।

মিঠাপুকুরের পায়রাবন্দ এলাকার কৃষক জুবায়ের হোসেন ও ভাংনি এলাকার কৃষক আফজাল হোসেন জানান, একাধিকবার খাদ্য গুদামে সরকারিভাবে ধান বিক্রির সুযোগ পেলেও ধান দিতে গিয়ে যে পরিমাণ হয়রানির শিকার হয়েছি তা সাধারণ কৃষকদের নাকে খর দিয়ে ঘুরানোর মতো অবস্থা। গত আমন মৌসুমে দেইনি। এবারও হয়রানি থেকে বাঁচতে কম দামে হলেও বাজারে ধান বিক্রি করে দিবো।

রংপুর মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক সামছুল আলম বাবু জানান, সরকার নির্ধারণ করেছে আমনের চাল ৩৬ টাকা। সেই চাল বাজারে বিক্রি হয়েছে ৪২ টাকা। তাই মিলাররা চাল দেননি। আমনের মতো বোরো মৌসুমেও সরকার নির্ধারিত দামের তুলনায় বাজারে ধান চালের দাম বেশি থাকলে সংগ্রহ অভিযান ব্যর্থ হওয়ার শঙ্কা আছে।

রংপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল কাদের বলেন, ঘুষ বাণিজ্য ও হয়রানির অভিযোগ ভিত্তিহীন। তিনি আরও বলেন, সরকার নির্ধারিত দামের তুলনায় বাজারে আমনের ধান ও চালের দাম বেশি হওয়ায় সংগ্রহ করা সম্ভব হয়নি। চুক্তি করেও যারা চাল সরবরাহ করেননি তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা