শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা : দৈনিক মৃত্যুর ২৫ শতাংশই ভারতে

news-image

অনলাইন ডেস্ক : ভারতে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা মহামারি। দেশে বেড়েই চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা । বাড়ছে মৃত্যুও। করোনার দ্বিতীয় ঢেউইয়ে বিপর্যস্ত গোটা ভারত। হাসপাতালগুলোতে তৈরি হয়েছে অক্সিজেন সংকট। অক্সিজেন বিপর্যয়ে দেশটিতে বিপুল সংখ্যক মানুষের মৃত্যুও হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, এই মুহূর্তে করোনায় প্রতিদিন গোটা বিশ্বে যত মৃত্যুর ঘটনা ঘটছে, তার ২৫ শতাংশই ভারতের।

করোনায় সর্বশেষ ২৪ ঘণ্টা বিশ্বে ১২ হাজার ৩০৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ভারতে মারা গেছেন ৩ হাজার ২৯৩ জন। সে হিসেবে প্রতিদিন বিশ্বে করোনায় যত মানুষের মৃত্যু হচ্ছে, তার প্রতি চারটির মধ্যে একটি ভারতের।

ভারতে এখন পর্যন্ত ১ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৯৭৬ জন মানুষ করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ২ লাখ ৮ হাজার ৩৩০ জন। তবে সংশ্লিষ্টরা বলছেন, করোনায় প্রকৃত আক্রান্তের সংখ্যা আরও বেশি।

ভারতের রাজধানী দিল্লি ও মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক। হাসপাতালগুলোতে রোগীর চাপ বেড়েই চলছে। পরিস্থিতি সামাল দিতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। দিল্লির হাসপাতালগুলোতে ব্যাপক অক্সিজেন সংকট দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় বিদেশ থেকে অক্সিজেন আমদানি করা হচ্ছে।

পরিস্থিতির মারাত্মক অবনতির মুখে ভারতের বিভিন্ন রাজ্যে রাত্রিকালীন কারফিউসহ বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জোরদার করা হয়েছে টিকাদান কার্যক্রম। পাশাপাশি দেশটির হাসপাতালগুলোতে সেনবাহিনীর সদস্যদের সাহায্য করতে নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে সেনাবাহিনীর জন্য মজুত করা অক্সিজেন হাসপাতালগুলোতে সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্বে করোনায় মৃতের সংখ্যার হিসাব অনুযায়ী, এই মুহূর্তে শীর্ষে রয়েছে আমেরিকা। বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৫ লাখ ৭৫ হাজার ১৯৩ জন। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে প্রাণ হারিয়েছেন ৪ লাখ ১ হাজার ১৮৬ জন। তৃতীয় স্থানে রয়েছে মেক্সিকো। দেশটিতে প্রাণ হারিয়েছেন ২ লাখ ১৬ হাজার ৪৪৭ জন। আর তালিকায় এই মুহূর্তে বিশ্বতালিকায় চতুর্থ স্থানে ভারত। দেশটিতে প্রাণ হারিয়েছেন ২ লাখ ৮ হাজার ৩৩০ জন।

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ