সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালিতে প্রবেশে আবারও নিষেধাজ্ঞা

news-image

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ থেকে যাওয়া ভ্রমণকারীদের ইতালিতে প্রবেশে আবারও নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এশিয়ার দেশগুলো থেকে সেখানে নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে এমন উদ্যোগ নিয়েছে দেশটি। গত বছরও বাংলাদেশিদের জন্য এমন নিষেধাজ্ঞা জারি করেছিল ইতালি সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সময় বুধবার ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। বিবৃতির তথ্য অনুযায়ী, দেশটির স্বাস্থ্যমন্ত্রী একটি নির্বাহী আদেশে সই করেছেন। এর আওতায় গত ১৪ দিনে বাংলাদেশে অবস্থান করেছে কিংবা বাংলাদেশকে ট্রানজিট হিসেবে ব্যবহার করেছে, এমন ভ্রমণকারীরা কোনো সীমান্ত পয়েন্ট দিয়ে ইতালিতে প্রবেশ করতে পারবেন না।

গত সপ্তাহে ভারতীয়দের জন্য একই রকম নিষেধাজ্ঞা জারি করে ইতালি সরকার। মূলত ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোয় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে আগাম সতর্কতার অংশ হিসেবে এমন উদ্যোগ নিয়েছে ইতালি।

করোনা সংক্রমণের ভয়ে এর আগেও একবার বাংলাদেশ থেকে ভ্রমণকারীদের জন্য সীমান্ত বন্ধ করেছিল ইতালি। গত বছর যখন করোনার প্রথম ঢেউয়ের ধাক্কায় ইউরোপ টালমাটাল, তখন দীর্ঘদিন দেশটিতে যাত্রীবাহী উড়োজাহাজ চলাচল বন্ধ ছিল। অবশেষে ৭ জুলাই ভাড়া করা বিশেষ উড়োজাহাজে করে ইতালি যান প্রবাসী বাংলাদেশিরা। সেখানে পৌঁছানোর পর ৭৫ জনের করোনা শনাক্ত হয়।

এরপর বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে ইতালি। পরে কয়েক দফায় এর মেয়াদ বাড়ায় দেশটি। অবশেষে ১৪ অক্টোবর বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান