শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শরীরে পুষ্টির ঘাটতি পূরণে পেয়ারা

news-image

অনলাইন ডেস্ক : পেয়ারা দেখতে যেমন সুন্দর, সেইসঙ্গে খেতেও সুস্বাদু। এর পুষ্টিগুণও কিন্তু অনেক। শরীরে পুষ্টির ঘাটতি তৈরি হলে তা পূরণে সাহায্য করে পেয়ারা। তাই প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে পারেন সুস্বাদু এই ফল। পেয়ারায় প্রচুর ভিটামিন থাকার কারণে একে ভিটামিনের খনিও বলা হয়। এই ফল ঋতু পরিবর্তনের সময় ভাইরাসজনিত অসুখ থেকেও দূরে থাকতে সাহায্য করে।

সুস্বাদু ফল পেয়ারায় আছে ভিটামিন সি, পটাশিয়াম, ক্যারোটিনয়েডস, আঁশ, ফোলেট ও ক্যালসিয়াম। কমলাকে ভিটামিন সি এর খনি মনে করা হলেও মূলত পেয়ারায় এই ভিটামিন রয়েছে কমলার চেয়েও চারগুণ বেশি। সেইসঙ্গে আছে প্রয়োজনীয় আয়রন। এই উপকারী উপাদানগুলো শরীরে ভিটামিন ও খনিজের ঘাটতি দূর করে।

অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনল সমৃদ্ধ পেয়ারা খেলে ক্যান্সারের ঝুঁকি কমে অনেকটাই। এটি প্রোস্টেট ক্যান্সারের ঝুকি অনেকটাই কমিয়ে দেয়। পাশাপাশি কমে স্তন ক্যান্সার হওয়ার আশঙ্কাও। এই ফলে আছে ক্যারোটিনয়েডস, ভিটামিন-এ, ভিটামিন-সি, লুটেইন ও ক্রিপ্টোজ্যানথিন। যা মুখ ও ফুসফুসের ক্যান্সার থেকে দূরে রাখে।

পরিপাকতন্ত্রকে সুগঠিত ও শক্তিশালী করে তুলতে পেয়ারা বেশ কার্যকরী। বিভিন্ন সংক্রামক রোগ ও জীবাণুর সংক্রমণের ভয় কমায় এটি। আমাশয়ের সমস্যায় নিয়মিত পেয়ারা খেলে উপকার মেলে। পাকা পেয়ারা খেলে কমে কোষ্ঠকাঠিন্যের ভয়। এটি কোলন ক্যান্সার প্রতিরোধেও সমান কার্যকরী।

প্রচুর পুষ্টিগুণ থাকলেও এই ফল ওজন বাড়ায় না। এতে আছে ডায়াটারি ফাইবার। সেইসঙ্গে আছে সহজে হজম করা যায় এমন শর্করা। নিয়মিত পেয়ারা খেলে অতিরিক্ত ওজন কমানো সম্ভব হয়।

ঠান্ডাজনিত সমস্যায় ভুগলে নিয়মিত পেয়ারা খান। এতে থাকা ভিটামিন ও পুষ্টি উপাদান ঠান্ডার সমস্যা থেকে দূরে রাখবে। কচি পেয়ারা পাতা পানিতে ফুটিয়ে খেলেও সর্দি-কাশি থেকে দূরে থাকা যায়।

নীরব ঘাতক ডায়াবেটিস থেকে বাঁচাতেও ভূমিকা রাখে পেয়ারা। এতে আছে ফাইবার। এদিকে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকার কারণে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে। তাই নিয়মিত পেয়ারা খেলে কমে ডায়াবেটিসের ঝুঁকি।

ভিটামিন এ সমৃদ্ধ পেয়ারা খেলে তা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এটি চোখে ছানি পড়ার সমস্যাও দূর করে। পাশাপাশি ত্বকে সতেজতা ধরে রাখে। তাই নিয়মিত পেয়ারা খেলে চেহারায় বয়সের ছাপ পড়ে না।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা