বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধান সংগ্রহে সিন্ডিকেট সহ্য করা হবে না, বললেন খাদ্যমন্ত্রী

news-image

নওগাঁ প্রতিনিধি : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, চলতি বোরো মৌসুমে যেকোনো মূল্যে সরকারিভাবে ধান সংগ্রহের লক্ষমাত্রা অর্জনে সফল হতে হবে। এ ক্ষেত্রে খাদ্য মন্ত্রণালয়ের প্রধান দপ্তর থেকে শুরু করে মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের সতর্কতার সাথে সচেষ্ট থাকতে হবে।

আজ বুধবার ভার্চুয়ালি যুক্ত হয়ে সারা দেশের সাথে নওগাঁ জেলার বোরো মৌসুমের ধান সংগ্রহ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুমের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে নওগাঁ জেলাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলা যুক্ত হয়।

খাদ্যমন্ত্রী খাদ্য বিভাগের সকল কর্মকর্তা, কর্মচারী এমন কি খাদ্যগুদামে কর্তব্যরত লেবারদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এ ক্ষেত্রে কৃষকরা যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হয়। কৃষকদের সাথে ভালো ব্যবহার করতে হবে এবং সরাসরি কৃষকদের নিকট থেকেই ধান সংগ্রহ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ এ ক্ষেত্রে কোনো সিন্ডিকেট সহ্য করা হবে না।

তিনি আরো বলেন, ধান সংগ্রহের ক্ষেত্রে সংগৃহিত ধানের গুণগত মান এক শ ভাগ নিশ্চিত করতে হবে। ধানের গুণগত মানের ক্ষেত্রে কোনো আপস করা হবে না।

মন্ত্রী মিল মালিকদের উদ্দেশ্যে বলেন, সময় মতো চুক্তি সম্পাদন করবেন এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের বিপরীতে দেওয়া চাহিদাপত্র অনুযায়ী ধান গুদামে সরবরাহ করতে হবে। সরকার কৃষকদের উৎপাদিত ফসলের নায্যমূল্য নিশ্চিত করাসহ নানা সুযোগ-সুবিধা প্রদান অব্যাহত রেখেছে। কারণ এ সরকার বিশ্বাস করে কৃষক বাঁচলে দেশ বাঁচবে। কাজেই প্রধানমন্ত্রীর ইচ্ছায় ও নির্দেশে কৃষকদের সুযোগ-সুবিধার মধ্যে কৃষি প্রণোদনা এবং কৃষি পুনর্বাসন কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচির আওতায় সারা দেশে লাখ লাখ কৃষকদের মধ্যে কৃষি প্রণোদনা বিতরণ করা হচ্ছে।

নওগাঁ জেলায় চলতি বোরো মৌসুমে মোটর ২৫ হাজার ৬৯৭ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে বোরো ধান সংগ্রহ ২০২১ কার্যক্রম শুরু হলো। এর মধ্যে সদর উপজেলায় ২৪৬২ মেট্রিক টন, আত্রাই উপজেলায় ২৫১৮ মেট্রিক টন, রানীনগর উপজেলায় ২৫৭৩ মেট্রিক টন, মহাদেবপুর উপজেলায় ৩৮৮৩ মেট্রিক টন, পতœীতলা উপজেলায় ২৬৮৯ মেট্রিক টন, ধামইরহাট উপজেলায় ২৫৪৬ মেট্রিক টন, বদলগাছি উপজেলায় ১৬০৮ মেট্রিক টন, সাপাহার উপজেলায় ৭১৬ মেট্রিক টন, পোরশা উপজেলায় ১১০২ মেট্রিক টন, মান্দা উপজেলায় ২৭২৮ মেট্রিক টন এবং নিয়ামতপুর উপজেলায় ২৮৭২ মেট্রিক টন।

জেলার নওগাঁ সদর, মহাদেবপুর এবং নিয়ামতপুর উপজেলায় কৃষকরে অ্যাপের মাধ্যমে এবং অন্যান্য উপজেলা সমুহে সাধারণ পদ্ধতিতে ধান সংগ্রহ করা হবে বলে জেলা খাদ্য বিভাগ জানিয়েছে। চলতি বোরো মওসুমে জেলায় ১১ লক্ষ ৮২ হাজার ৮৯৫ মেট্রিক টন বোরো ধান উৎপাদিত হবে বলে কৃষি বিভাগ তাদের প্রত্যাশার কথা জানিয়েছেন।

এ উপলক্ষে নওগাঁ স্থানীয় খাদ্য গুদামে আয়োজিত এক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ। এ সময় পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জি এম ফারুখ পাটোয়ারী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ, জেলা চাউল কল মালিক গ্রুপের সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদ ফরহাদ হোসেন চকদার প্রমুখ বক্তব্য রাখেন।

কৃষকদের ন্যায্যমূল্য দিতেই সরকার এবার ২৭ টাকা কেজি দরে সাড়ে ৬ লাখ মেট্রিক টন ধান ও ৪০ টাকা কেজি দরে ১০ লাখ টন সিদ্ধ চাল ও ৩৯ টাকা দরে দেড় লাখ মেট্রিকটন আতপ চালের দাম নির্ধারণ করে দিয়েছে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ