শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপের মেসেজ ২৪ ঘণ্টা পরেই ডিলিট হয়ে যাবে

news-image

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ গত বছরের শেষের দিকে ২৪ ঘণ্টা পরেই মেসেজ মুছে যাওয়ার ডিসঅ্যাপেয়ারিং ফিচার নিয়ে আসার কথা ঘোষণা করেছিল। তারপর টেস্টিংয়ের কাজ শেষ হয়ে গেলে যথাসময়ে তা চালুও হয়ে যায় হোয়াটসঅ্যাপ গ্রুপে। দেখতে দেখতে তা বেশ জনপ্রিয়ও হয়ে ওঠে ব্যবহারকারীদের মধ্যে।

সেই ফিচারকেই এবার আরও একটু আপডেটেড করার লক্ষ্যে কাজ চালাচ্ছে হোয়াটসঅ্যাপ। জানা গেছে, যে ৭ দিনের মেয়াদের বদলে এবার ২৪ ঘণ্টার মেয়াদে এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার চালু হতে চলেছে।

সম্প্রতি এই কথা সামনে নিয়ে এসেছে WABetaInfo। তবে রিপোর্ট অনুসারে ডিসঅ্যাপেয়ারিং মেসেজে ফিচারের জনপ্রিয়তাই এই আপডেটের একমাত্র লক্ষ্য নয়, আসল লক্ষ্য হলো প্রতিযোগিতায় এগিয়ে থাকা। কেননা, প্রতিযোগী সংস্থা টেলিগ্রাম এই ব্যাপারে তার ব্যবহারকারীদের নানা অপশন দিয়ে থাকে। সেই লক্ষ্যেই এবার পদক্ষেপ করছে হোয়াটসঅ্যাপও।

অর্থাৎ ৭ দিনের মেয়াদ এক্ষেত্রে তুলে দিয়ে তার বদলে ২৪ ঘণ্টার মেয়াদ নিয়ে আসা হচ্ছে না। সেটা যেমন থাকছে, তেমনই একই সঙ্গে ব্যবহারকারীদের ২৪ ঘণ্টার মেয়াদ বেছে নেয়ার সুযোগ দিচ্ছে সংস্থা।

পাশাপাশি, এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের সূত্রে আরও কয়েকটি বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। এতদিন পর্যন্ত কোনো গ্রুপে এই ফিচার এনেবল করার ক্ষমতা থাকত কেবল গ্রুপ অ্যাডমিনের হাতে। কিন্তু WABetaInfo যে খবর সামনে এনেছে তা বলছে যে এবার থেকে এই ফিচার এনেবল বা ডিজেবল করার সুবিধা থাকবে গ্রুপের সব সদস্যের হাতে।

পাশাপাশি শুধু মেসেজই নয়, ডিসঅ্যাপেয়ারিং ফটো ফিচার নিয়েও কাজ চালাচ্ছে সংস্থা। ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের মতো এই সুবিধাটিও অ্যান্ড্রোয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, দিনকয়েক আগেই ফের এক নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। আর এই নতুন ফিচারের হাত ধরেই এবার থেকে ভয়েস নোটের গতি নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপ আপডেট ট্র্যাকার WABetaInfo-এর মতে, এবার থেকে অ্যান্ড্রয়েড বেটা ভার্সনে হোয়াটসঅ্যাপ ভয়েস নোটের ক্ষেত্রে তিনটি প্লে-ব্যাক স্পিড অপশন যুক্ত হয়েছে। এগুলি হল 1x, 1.5x ও 2x। এক্ষেত্রে প্রথমে একটি স্বাভাবিক গতিতে চলবে হোয়াটসঅ্যাপ ভয়েস নোট।

তবে ব্যবহারকারীরা ম্যানুয়ালি সেট করতে পারবেন অপশনটি। হোয়াটসঅ্যাপ খোলার পর ভয়েস নোট বাবলে একটি নতুন আইকন পাওয়া যাবে। এই আইকনের কাছেই তিনটি প্লে ব্যাক স্পিড অপশন রয়েছে। নিজেদের হোয়াটসঅ্যাপ ভয়েস নোট চালু থাকার সময়, খুব সহজেই কাজ করবে এই ফিচার।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা