মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাজ্জালের চার ফেতনা থেকে মুক্তি

news-image

মুফতি মাহফূযুল হক : আজ অনুষ্ঠিত হবে চলতি রমজানের তেরতম তারাবি। আজকের তারাবিতে পাঠ করা হবে ষোলোতম পারা অর্থাৎ সুরা কাহাফের ৭৫ নম্বর আয়াত থেকে সুরা ত্বহার শেষ পর্যন্ত। সুরা কাহাফের কিছু অংশ গতকাল তেলাওয়াত করা হয়েছে, আজ অবশিষ্টাংশ তেলাওয়াত হবে। সে হিসেবে সুরা কাহাফ নিয়ে আলোচনা করা হলো।

এ সুরায় আল্লাহতায়ালা চারটি বিশেষ ঘটনা উল্লেখ করেছেন। প্রতিটি ঘটনার পেছনে কিয়ামত পর্যন্ত মুমিনদের জন্য বহুবিধ শিক্ষা ও দিকনির্দেশনা রয়েছে। এগুলোকে তাফসিরবিদরা ইমানের পরীক্ষা, সম্পদের পরীক্ষা, জ্ঞানের পরীক্ষা ও ক্ষমতার পরীক্ষা বলে অভিহিত করেছেন। এসব পরীক্ষা কিয়ামত পর্যন্ত মানুষকে দিতে হবে। এই সুরায় এসব ইমানি ঘটনা বর্ণনা করে আল্লাহ শয়তান প্রসঙ্গে বলেন, ‘সে আনুগত্যের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি, ফলে সে আল্লাহর প্রিয় থেকে অভিশপ্তে পরিণত হয়েছে।’

সুরা কাহাফে সরাসরি দাজ্জালের কোনো কথা উল্লেখ নেই তবুও এ সুরার অন্যতম প্রসঙ্গ দাজ্জাল। পৃথিবীর শেষ সময়ে কিয়ামতের বড় আলামত হিসেবে ৪টি ফেতনা নিয়ে দাজ্জালের আবির্ভাব ঘটবে। সম্পদের ফেতনা, জ্ঞান ও তথ্যের ফেতনা, ক্ষমতার ফেতনা এবং ইমানের ফেতনা। এর মধ্যে প্রথম ৩টি হবে ভিত্তি আর চতুর্থটি হবে উদ্দেশ্য। প্রথম ৩টি কাজে লাগিয়ে চতুর্থ উদ্দেশ্য পূরণের চেষ্টা করবে দাজ্জাল।

সে মানুষকে আল্লাহর আনুগত্য বাদ দিয়ে তার আনুগত্যের আদেশ দেবে। এটা ইমানের ফেতনা। সে বৃষ্টি বর্ষণ ও বন্ধের ক্ষমতা লাভ করবে। এর দ্বারা সে পৃথিবীর বিশাল সম্পদের ওপর নিজের আধিপত্য ও কর্র্তৃত্ব বিস্তার করতে সক্ষম হবে। এটা সম্পদের ফেতনা। পৃথিবীর জ্ঞান ও তথ্যের বিশাল অংশ তার দখলে থাকবে। সে তার প্রতিপক্ষের ওপর তথ্য যুদ্ধ চালাবে। জ্ঞান ও তথ্যের অপব্যবহার এবং ভুল প্রচার দ্বারা সে মানুষকে বশীভূত করার চেষ্টা করবে। এটা জ্ঞান ও তথ্যের ফেতনা। পৃথিবীর বিশাল অংশের ওপর তার রাজত্ব ও শাসন চলবে। রাষ্ট্রীয় ক্ষমতাকে ব্যবহার করে সে মানুষকে তার অনুগত বানাতে চাইবে। এটা ক্ষমতার ফেতনা। পৃথিবীর অধিকাংশ মানুষ এমনকি মুসলমানরাও দাজ্জালের সম্পদ নিয়ন্ত্রণ, জ্ঞান-তথ্য নিয়ন্ত্রণ ও শাসন নিয়ন্ত্রণের বিশালত্ব দেখে বিভ্রান্ত হয়ে আল্লাহকে বাদ দিয়ে তার আনুগত্য মেনে নিয়ে ইমানহারা হবে।

হাদিসে আছে, ‘প্রতি শুক্রবারে যে ব্যক্তি সুরা কাহাফ তেলাওয়াত করবে সে দাজ্জালের ফেতনা থেকে নিরাপদ থাকবে।’ অর্থাৎ দাজ্জালের সম্পদ, জ্ঞান ও শাসনক্ষমতা দেখে সে বিভ্রান্ত হবে না, আল্লাহর আনুগত্য ছেড়ে দাজ্জালের আনুগত্য স্বীকার করবে না।

দাজ্জাল যে ৪ ফেতনা দ্বারা মানুষকে ইমানহারা করবে সুরা কাহাফে ৪টি ঘটনা দ্বারা এই ৪ ফেতনা সম্পর্কে সতর্ক করা হয়েছে। গুহাবাসী যুবকদের ঘটনা দ্বারা ইমানের ফেতনা সম্পর্কে, দুই বাগানের মালিকের ঘটনা দ্বারা সম্পদের ফেতনা সম্পর্কে, হজরত মুসা (আ.) ও হজরত খিজিরের ঘটনা দ্বারা জ্ঞান ও তথ্যের ফেতনা সম্পর্কে এবং বাদশাহ জুলকারনাইনের ঘটনা দ্বারা শাসনক্ষমতার ফেতনা সম্পর্কে সজাগ করা হয়েছে।

দাজ্জালের ফেতনা থেকে ইমান রক্ষার জন্য উপরোক্ত ৪টি ঘটনার শিক্ষা হৃদয়ে ধারণের পাশাপাশি আরও কিছু গুণ অর্জন করতে হবে। সুরা কাহাফে ওই গুণগুলোর কথাও আলোচনা করা হয়েছে। যেমন

২৭ নম্বর আয়াতে আল্লাহর দিকে অধিক মনোনিবেশ থাকার গুণ অর্জন করতে বলা হয়েছে। আর এ গুণ হলো সব ফেতনা প্রতিরোধের প্রধান শক্তি। ২৮ নম্বর আয়াতে নেককার মানুষদের সান্নিধ্য ও তাদের সঙ্গে থাকার উপদেশ দেওয়া হয়েছে। ৪৭-৪৯ নম্বর আয়াতে পরকালের স্পৃহা জাগ্রত করার কথা বলা হয়েছে। ৬৯ নম্বর আয়াতে ধৈর্য ধারণের অনুপ্রেরণা দেওয়া হয়েছে। ১১০ নম্বর আয়াতে বেশি বেশি নেক আমলের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি