শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

news-image

যুক্তরাষ্ট্র প্রতিনিধি : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সাবওয়ে স্টেশনে পাইপ বোমা বিস্ফোরণ চেষ্টার ঘটনায় বাংলাদেশি অভিবাসী আকায়েদ উল্লাহকে (৩১) যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) নিউইয়র্কের ম্যানহাটনের ফেডারেল আদালতের বিচারক রিচার্ড জে সুলিভান তার যাবজ্জীবন শাস্তির রায় দেন।

২০১৭ সালের ১১ ডিসেম্বর ম্যানহাটন পোর্ট অথরিটি বাস টার্মিনালে আত্মঘাতী বোমা হামলার চেষ্টায় চালান আকায়েদ। এ ঘটনায় কেউ নিহত হয়নি, তবে আকায়েদসহ চারজন আহত হয়।

রায় ঘোষণার আগে অপরাধের জন্য আদালতে ক্ষমা চান আকায়েদ উল্লাহ। তিনি বলেন, ‌‘যা করেছি তার জন্য আমি দুঃখিত। আমি নিউইয়র্ক পুলিশ ও আইন প্রয়োগকারী এবং এই দেশের কাছে ক্ষমাপ্রার্থী। নিরীহ লোকদের ক্ষতি করা কখনই সমর্থন করি না।’

সাজা ঘোষণার সময় বিচারক রিচার্ড জে সুলিভান বলেন, ‘তার যাবজ্জীবন সাজা হওয়াই যথার্থ। তার অপরাধ প্রকৃতপক্ষে বর্বরোচিত ও জঘন্য।’

আকায়েদ উল্লাহকে গ্রেফতারের পর নিউইয়র্ক পুলিশ জানায়, ইসলামিক স্টেটের (আইএস) মাধ্যমে অনুপ্রাণিত হয়ে তিনি হামলা চালানোর চেষ্টা করেন বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। নিউইয়র্কের আইন প্রয়োগকারী সংস্থার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা তদন্তের পর জানান, কর্মস্থলে বিস্ফোরকটি তৈরি করেছিলেন আকায়েদ উল্লাহ নিজেই। এ ঘটনায় চারজন আহত হন।

আকায়েদ উল্লাহর নিউইয়র্ক শহরে ট্যাক্সি ও লিমোজিন গাড়ি চালানোর লাইসেন্স ছিল। ওই লাইসেন্সের মেয়াদ ছিল ২০১২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত। ২০১৫ সালের মে মাসের পর ওই লাইসেন্স আর নবায়ন করা হয়নি। তবে শহরের ইয়েলো ট্যাক্সি বা উবার চালানোর লাইসেন্স তার ছিল না। বাংলাদেশি আকায়েদ উল্লাহ নিজ কর্মস্থলেই বোমা তৈরি করতেন।

আকায়েদ উল্লাহ দেশের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপে। ঢাকায় বেড়ে ওঠা আকায়েদ প্রায় ১২ বছর আগে অভিবাসী হয়ে যুক্তরাষ্ট্রে এসেছিলেন। সেখানে মা, বোন ও দুই ভাইয়ের সঙ্গে থাকতেন তিনি। আর তার স্ত্রী সন্তানসহ ঢাকায় থাকতেন।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা