শুক্রবার, ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

চাদের নিহত প্রেসিডেন্টের ছেলে অন্তর্বতীকালীন প্রধান হচ্ছেন

news-image

অনলাইন ডেস্ক : আফ্রিকার দেশ চাদের নিহত নেতা ইদ্রিস দেবির ছেলে জেনারেল মাহামাত কাকা দেশটির প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। গতকাল বুধবার দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ের প্রকাশিত এক বিবৃতিতে একথা ঘোষণা দেওয়া হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

এর আগে, গতকাল দেশটির সেনাবাহিনী চাদের ষষ্ঠবারের মতো নির্বাচিত প্রেসিডেন্ট ইদ্রিস দেবির নিহতের ঘোষণা দেয়। যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌম রক্ষা করতে গিয়ে প্রেসিডেন্ট দেবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে জানান চাদের সেনাবাহিনীর একজন মুখপাত্র।

এ ছাড়া প্রেসিডেন্ট কার্যালয়ের প্রকাশিত এক বিবৃতিতে সেনাবাহিনীর মুখপাত্র জানান, প্রেসিডেন্ট ইদ্রিস ডেবির মৃত্যুর পর তার ছেলে জেনারেল মাহামাত কাকাকে রাষ্ট্রের অন্তর্বতীকালীন প্রধান হিসেবে মনোনীত করা হয়েছে। তিনি প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের কার্যাবলী সম্পাদন এবং সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবেও দায়িত্ব পালন করবেন। এর মাধ্যমে সংবিধানের ধারা বিলুপ্ত হবে এবং প্রজাতন্ত্রের মৌলিক আইন হিসেবে বাস্তবায়ন করা হবে।

চাদের সংবিধানে আছে প্রেসিডেন্টের অনুপস্থিতিতে কিংবা তিনি মারা গেলে সংসদের স্পিকার ৪০ দিনের জন্য দেশের ক্ষমতা গ্রহণ করবেন। কিন্তু দেশের সেনাবাহিনী সংসদ ভেঙ্গে দিয়েছে আর এ কারণে সংবিধানও বিলুপ্ত হয়েছে। সংবিধানের পরিবর্তে এখন সেনাবাহিনী তাদের শাসন জারি রেখেছে।

১৯৯০ সালে এক বিদ্রোহের মাধ্যমে ইদ্রিস ডেবি চাদের ক্ষমতাগ্রহণ করেন। yচলতি বছর ১১ এপ্রিল অনুষ্ঠিত ভোটে তিনি ৭৯.৩ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। ভোটের ফলাফল ঘোষণার একদিন পর তিনি নিহত হন।

চাদের সামরিক বাহিনীর একজন জেনারেল সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, শনিবার রাজধানীর এনজামিনা থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে কানেম প্রদেশে তিনশর বেশি বিদ্রোহীদের হত্যা করতে সক্ষম হয় দেশটির সেনারা। এ ছাড়া ১৫০ জনকে আটক করা হয়। অপরদিকে চাদের ৫ সেনা নিহত ও ৩৬ জন আহত হয়।

এ জাতীয় আরও খবর