মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বপ্নের ব্যাটিংয়ে তিন অঙ্কের দেখা পেলেন শান্ত

news-image

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ব্যর্থতার পরও নিউজিল্যান্ড সফরের দলে ছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ৬ ম্যাচে সুযোগ পান মাত্র একটিতে। সেই ম্যাচেও রান পাননি শান্ত। মাত্র ৮ রান করেন তিনি।

তবুও এই বাঁহাতি ব্যাটসম্যানের ওপর আস্থা হারায়নি টাইগার টিম ম্যানেজমেন্ট। তার প্রতিদানই যেন দিলেন শান্ত। ক্যান্ডিতে বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নেমে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন।

ঘরোয়া ক্রিকেটে বাইশ গজে ব্যাট হাতে নিজের সামর্থ্য দেখিয়েছেন শান্ত। ধারাবাহিকতাও আছে বেশ। শুধু প্রথম শ্রেণির ক্রিকেটের হিসেব ধরা যাক, ৭৩ ইনিংসে রান তিন হাজারের বেশি। সেঞ্চুরি আছে ৭টি। গড়টাও প্রায় ৪৩ ছুঁইছুঁই। লিস্ট-এ ও টি-টোয়েন্টির হিসেব করলে শান্তর সেঞ্চুরির সংখ্যা সর্বমোট ১৫টি।

অথচ বাংলাদেশ দলের হয়ে লাল-সবুজের প্রতিনিধিত্ব করতে নামলে হতশ্রী তার পারফরম্যান্স, মলিন ব্যাটে আসে না রান। দু-চার ইনিংসে রান পেলেও ধারাবাহিকতার অভাব চোখে পড়ার মতো। এনিয়ে সমর্থকদের কটু কথাও শুনতে হয়। শান্তর জন্য শ্রীলঙ্কা সিরিজে বেশকিছু চ্যালেঞ্জ ছিল। সেগুলো বেশ ভালোভাবেই পার করছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। কেন নির্বাচকরা তার ওপর আস্থা রাখেন বারবার, সেটি প্রমাণে শ্রীলঙ্কা সিরিজে বাড়তি নজর ছিল শান্তর।

ধৈর্য পরীক্ষায় বেশ সফলই বলতে হবে শান্তকে। তিন ফরম্যাট মিলিয়ে যেখানে আগের ২২ ইনিংস ফিফটি ছিল সর্বসাকুল্য একটি, সেখানে সকালের চাপ পাশ কাটিয়ে দিনভর অনবদ্য ব্যাটিং প্রদর্শনীতে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম শতকের স্বাদ পেয়েছেন শান্ত। নিজের খেলা সবশেষ ৮ ইনিংসে যেখানে ৮৬ রান ছিল, সেখানে আজ (বুধবার) ক্যান্ডিতে তিন অঙ্ক ছুঁয়েছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হয়েছে আজ। ইনিংসের শুরুতেই সাইফ হাসানের উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এরপর ক্রিজে আসেন শান্ত। দিনটি নিজের করে নেন তিনি। তামিম ইকবাল ৯০ রান করে আউট হলে দায়িত্ব ওঠে তার কাঁধে, সে দায়িত্ব ঠাণ্ডা মাথায় সামলাচ্ছেন, সঙ্গে সেঞ্চুরিও তুলে নিয়েছেন শান্ত।

৭৮* রানে অপরাজিত থেকে প্রথম দিনের তৃতীয় ও শেষ সেশনের খেলা শুরু করেন ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান। আগের দুই সেশনের মতো এই সেশনেও স্বাগতিক বোলারদের ধৈর্য পরীক্ষা নেন তিনি। রান তোলায় কোনো তাড়াহুড়ো ছিল না, দেখে বোঝার উপায় নেই রান ক্ষুধায় ভুগছেন তিনি। ঠাণ্ডা মাথার ব্যাটিং ইনিংসের ৭৪তম ওভারে ধনঞ্জয়া ডি সিলভাকে চার মেরে অভিষেক সেঞ্চুরি তুলে নেন শান্ত।

২৩৫ বলে ১০২ রানের অপরাজিত ইনিংসটি সাজান ১২টি চার ও ১টি ছয়ের মারে।

এ জাতীয় আরও খবর

আখাউড়ায় হাজার পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক

হলমার্ক কেলেঙ্কারি: তানভির ও জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন

লঙ্কানদের বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াডে চমক

সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

কণ্ঠশিল্পী খালিদ আর নেই

আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেব : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাফিজকে নিয়ে অপচেষ্টা হয়েছে : মঈন খান

সৌম্য-জাকেরের চোটের আপডেট জানালো বিসিবি

খালেদা জিয়ার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সিরিজ জয়ে বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

দীঘির মুখ খুলতে বারণ

ম্যাজিস্ট্রেট এলে টাঙানো হয় নতুন তালিকা, কমে যায় পণ্যের দাম