মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অক্সিজেনের তীব্র সংকট ভারতে

news-image

অনলাইন ডেস্ক : ভারতের হাসপাতালগুলোতে অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে। দিল্লি রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার এক টুইটবার্তায় জানিয়েছেন, সেখানকার অনেক হাসপাতালে আর মাত্র কয়েক ঘণ্টা চলার মতো অক্সিজেন অবশিষ্ট আছে।

মঙ্গলবারের টুইটবার্তায় কেজরিওয়াল বলেন, ‘দিল্লির হাসপাতালগুলোতে অক্সিজেনের তীব্র সংকট চলছে। আমি কেন্দ্রীয় সরকারকে জরুরিভিত্তিকে অক্সিজেন পাঠানোর আহ্বান জানাচ্ছি। কিছু হাসপাতালে আর মাত্র কয়েক ঘণ্টা চলার মতো অক্সিজেন মজুত আছে।’

পৃথক এক টুইটবার্তায় দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনিশ সিসোদিয়া বলেন, ‘দিল্লির অনেক হাসপাতালে অক্সিজেনের জন্য হাহাকার চলছে। আমরা জানতে পেরেছি, করোনা উপদ্রুত রাজ্যগুলোতে অক্সিজেন পাঠাতে অন্যান্য রাজ্যগুলোর সহযোগিতা পাওয়া যাচ্ছে না।’

সিসোদিয়া বলেন, ‘আমরা বলতে চাই, উদ্ভুত পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে এ ধরনের মনোভাব খুবই অনাকাঙ্খিত ও দুঃখজনক। কেন্দ্রীয় সরকারকে এ দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হচ্ছে।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, দেশ একটি করোনাভাইরাস ‘ঝড়ের’ কবলে পড়েছে, যা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে নাকাল করে ফেলেছে। তিনি বলেন, কোভিড-১৯ এর প্রবল দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কেন্দ্রীয় সরকার সাধ্যমত কাজ করে যাচ্ছে। দেশজুড়ে হাসপাতালের শয্যা, অক্সিজেন ও ভাইরাস প্রতিরোধক ওষুধ পর্যাপ্ত পরিমাণে সরবরাহ নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজ করে যাচ্ছে কেন্দ্র।

মঙ্গলবার দিল্লিতে কেন প্রয়োজনীয় সংখ্যাক অক্সিজেন সিলিন্ডার পাঠানো হচ্ছে না— এই নিয়ে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যাখ্যা তলব করেছিলেন দিল্লি হাইকোর্ট। এর জবাবে দিল্লির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, দিল্লিতে অক্সিজেন সরবরাহে কোনো ঘাটতি নেই এবং বিভিন্ন রাজ্যে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে ইতোমধ্যে শিল্পখাতে অক্সিজেন ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরো বলা হয়, সম্প্রতি দিল্লিতে অক্সিজেনের চাহিদা ১৩৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। সেই চাহিদা মেটাতে এখন পর্যন্ত সেখানে ৭০০ মেট্রিকটন অক্সিজেন পাঠানো হয়েছে। আদালতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় ব্যাখ্যা দেওয়ার ঘণ্টাখানেকের মধ্যে এই টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী।

ভারতে বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। এই পর্যায়ে করোনায় সংক্রমণ ও মৃত্যুতে দেশটির সবচেয়ে বিপর্যস্ত রাজ্যগুলোর একটিতে পরিণত হয়েছে দিল্লি। রাজ্যের স্বাস্থ্যবিভাগসূত্রে জানা গেছে, দিল্লিতে করোনা পরীক্ষা করাতে আসা প্রতি তিনজনে একজন ‘পজিটিভ’ হিসেবে শনাক্ত হচ্ছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে সোমবার সপ্তাহজুড়ে লকডাউন জারি করেছে দিল্লির রাজ্য সরকার। এদিকে, সোমবারই দিল্লিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২৩ হাজার ৬০০ জন, মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত এটি দিল্লিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। সূত্র: রয়টার্স।

এ জাতীয় আরও খবর

রেকর্ড তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল : ৬২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে

আখাউড়ায় হাজার পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক

হলমার্ক কেলেঙ্কারি: তানভির ও জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন

লঙ্কানদের বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াডে চমক

সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

কণ্ঠশিল্পী খালিদ আর নেই

আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেব : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাফিজকে নিয়ে অপচেষ্টা হয়েছে : মঈন খান

সৌম্য-জাকেরের চোটের আপডেট জানালো বিসিবি

খালেদা জিয়ার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সিরিজ জয়ে বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

দীঘির মুখ খুলতে বারণ