শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শামসুর রেহমানের মরদেহ রক্ত-বমির ওপর পড়েছিল

news-image

নিজস্ব প্রতিবেদক : দোলনচাঁপা ভবনের ১৩০৪ নম্বর ফ্ল্যাটে নিজের অ্যাটাচড বাথরুমের সামনে মেঝেতে রক্ত ও বমির ওপর মুখ থুবড়ে পড়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের নিথর মরদেহ।

শনিবার দুপুরে ঢাকায় রাজউকের উত্তরা অ্যাপার্টমেন্ট প্রজেক্টে নিজের বাসায় তার মরদেহ পাওয়া যায়। গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন রাজউকের উত্তরা অ্যাপার্টমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. মোজাফফর আহমেদ।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা যায়, বাথরুমের দরজার সামনে বমির ওপর পড়েছিল ড. রেহমানের মরদেহ। তার পা দুটি ছিল বাথরুমের ভেতর ও বাকি শরীর ছিল দরজার সামনে। তার পরনে ছিল সাদা রঙের সেন্ডো গেঞ্জি ও কালো রঙের প্যান্ট। ডান পায়ে একটি মোজাও পরেছিলেন তিনি। এছাড়া তার মরদেহের আশপাশে অনেক রক্তও দেখতে পান প্রত্যক্ষদর্শীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার কিছু পরে ড. রেহমানের গৃহকর্মী প্রথমে এসে কলিংবেল বাজান। কিছুক্ষণ অপেক্ষা করে কোনো সাড়া শব্দ না পেয়ে ভবনের নিরাপত্তাকর্মীকে ডেকে নিয়ে আসেন তিনি। পরে গৃহকর্মী ও নিরাপত্তাকর্মীও অনেকবার বেল বাজিয়ে কোনো সাড়া না পেয়ে আশপাশের ফ্ল্যাটের লোকজনকে ডেকে নিয়ে আসেন। আশপাশের লোকজনও কোনো সাড়া না পেয়ে তুরাগ থানা পুলিশকে খবর দেয়। পরে দুপুর ১২টার পর তুরাগ থানা পুলিশের একটি দল এসে ড. তারেক শামসুর রেহমানের ১৩০৪ নম্বর ফ্ল্যাটের দরজা ভেঙে ভেতরে প্রবেশ করে। বেডরুমে ঢুকেই অ্যাটাচড বাথরুমের সামনে ড. রেহমানের নিথর দেহ পড়ে থাকতে দেখেন পুলিশ সদস্যরা। পরে তার মরদেহ উদ্ধার করে নিয়ে যায় পুলিশ।

প্রতিবেশী মাহমুদুর হোসেন রাসেল বলেন, দীর্ঘ সাত বছর ধরে উচ্চরক্তচাপ, ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন তিনি। আমি স্যারকে একাধিকবার শ্বাসকষ্টের জন্য ওষুধ এনে দিয়েছি। আমরা ধারণা করেছি, স্যার হয়তো সাহরির সময় ঘুম থেকে উঠেছিলেন, তখন হার্ট অ্যাট্যাক করেছে তার।

ড. তারেক শামসুর রেহমানের খালাতো ভাই বদরুল আলম বলেন, ড. রেহমানের স্ত্রী এবং এক কন্যা সন্তান যুক্তরাষ্ট্রে থাকেন। এই ফ্ল্যাটে তিনি একাই থাকতেন। তার স্ত্রী-সন্তানের সঙ্গে আমরা যোগাযোগ করার চেষ্টা করছি। এছাড়া তার আপন ভাইয়ের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। তাদের সঙ্গে কথা বলে পরবর্তী করণীয় আমরা ঠিক করব। তবে আমার জানা মতে, তিনি দীর্ঘদিন ধরে নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন।

এ বিষয়ে ডিএমপির উত্তরা জোনের সহকারী কমিশনার (এসি) শচীন মল্লিক বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে অধ্যাপক শামসুর রেহমানের হার্ট অ্যাটাক হয়েছিল। তবে আমরা সব বিষয়কে সামনে রেখেই তদন্ত করছি। সিআইডির ক্রাইম সিন এসে আলামত সংগ্রহ করেছে। মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) মর্গে পাঠানো হবে। ময়নাতন্তের প্রতিবেদন হাতে পেলে মৃত্যুর প্রকৃত কারণ সম্পর্কে বলা যাবে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগে শিক্ষকতা শুরু করেছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ প্রতিষ্ঠা করেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন।

বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও বৈশ্বিক রাজনীতি নিয়ে তার অনেক গ্রন্থ রয়েছে। বই লেখার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লিখতেন। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে তার খ্যাতি ছিল। বছর দুই আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যান এই শিক্ষক। তিনি উত্তরায় নিজ ফ্ল্যাটে একাই বসবাস করতেন। তার পরিবারের অন্যান্য সদস্যরা যুক্তরাষ্ট্রে বসবাস করেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পিএইচডি ডিগ্রির অধিকারী ড. রেহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন। তুলনামূলক রাজনীতি তার আরেকটি গবেষণার বিষয়।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, উপআঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশঃ রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশঃ রাজনীতির ২৫ বছর, বাংলাদেশঃ রাজনীতির চার দশক, গঙ্গার পানি চুক্তিঃ প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বাংলাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর ইত্যাদি।

এ জাতীয় আরও খবর

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক

নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে