শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সর্বাত্মক লকডাউনেও আন্দোলনে রংপুরের নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীরা

news-image

রংপুর ব্যুরো : সর্বাত্মক লকডাউনের মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে মাইগ্রেশনের দাবিতে শনিবার ৭৭ তম দিনের মতো আন্দোলন করেছে রংপুরের অনুমোদনবিহীন নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। এসময় তারা মাইগ্রেশনের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের বিরুদ্ধে অসহযোগিতা ও মালিকপক্ষের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তোলেন।

গত শনিবার সকাল ৯ টা থেকে কলেজ ক্যাম্পাসে অবস্থান নিয়ে স্বাস্থ্য বিধি মেনে হাতে আন্দোলন শুরু করে। তারা সেভ আওয়া ফিউচার, উই ওয়ান্ট মাইগ্রেশন শ্লোগানে শ্লোগানে মুখর ক্যাম্পাস। ‘নর্দান নামক কারাগার থেকে মুক্তি চাই’, ‘স্বপ্নের সমাপ্তি মানে জীবনের সমাপ্তি’, এ ধরণের শত শত শ্লোগান সংবলিত প্লাকার্ড হাতে নিয়ে শিক্ষার্থীরা তপ্ত রোদেও ক্যাম্পাসে শ্লোগান দিচ্ছেন। প্রতিদিন এভাবে বিকেল ৫ টা পর্যন্ত চলতে থাকে আন্দোলন।

আন্দোলনকারী ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নিশাত আনজুম বলেন, আমরা আসলে অসহায় হয়ে পড়েছি। বাধ্য হয়ে লকডাউন পরিস্থিতিতে রোজা রেখে আন্দোলন করছি। কারণ আমরা এতদিন শুধু আশ্বাস পেয়েছি, যে আমাদের একটা সমাধান হবে। কিন্তু এখন আমাদের এমনক একটা অবস্থা যে- কেউ আমাদেও কথা শুনছে না। এখন আমাদেও সামনে পেছনে, ডানে বায়ে কেউ নেই। এজন্য বাধ্য হয়ে রোজার দিনে রোজা রেখে সামাজিক দুরত্ব বজায় রেখে আমরা আন্দোলন করছি। আমাদেও দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়েই যাবো।
একই শিক্ষাবর্ষের আবু রায়হান সরকার বলেন, আমরা রংপুর বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক, ডিসি, সিভিল সার্জনসহ প্রশাসনের প্রতিটি স্তরে ঘেরাও করে মাইগ্রেশনের দাবি জানিয়েছি। রাস্তা অবরোধ করেছি। কিন্তু তারা শুধু সেই সময়ের আন্দোলটুকু জন্য তুলে নেয়ার কৌশল হিসেবে উপওে কথা বলে দ্রুত মাইগ্রেশনের বিষয়ে আশ্বাস দিয়েছেন। এরই মধ্যে ডিসি অফিসে কর্তৃপক্ষহ বসার ২০ দিন পার হলেও কোন মাইগ্রেশন হওয়ার ব্যাপারে কোন আশ্বাস নেই। আমাদের ভবিষ্যত অন্ধকারে।

২০১৭-০১৮ শিক্ষাবর্ষের মাসতুরা জান্নাত বলেন, আমরা আমাদের ভবিষ্যত দেখতে চাই। আমাদের ভবিষ্যত এখন অনিশ্চিত। রোজা রমজানেও কস্ট করেও ক্যাম্পাসে প্রতিদিন অবস্থান করছি বাধ্য হয়ে। আমরা এতো আন্দোলন করছি। তারপরেও এখন পর্যন্ত সরকার কিংবা স্বাস্থ্য বিভাগ মুখ তুলে তাকায় নি। তাহলে আমাদেও করনিয় কি? আমাদেও কি কোন ভবিষ্যত নেই? আমাদেও কি পরিবার নেই? আমাদেও কি ইচ্ছে কওে না এই লকডাউন ও রোজায় আমরা বাসায় অবস্থান করি? তাহলে কেন আমাদেও দিকে একটুও দয়ার দৃষ্টিতে চাইছে না সরকার? প্রশ্ন রাখেন এই শিক্ষার্থী।

মাইগ্রেশন আন্দোলনের আহবায়ক ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আলমগীর কবির বলেন মাইগ্রেশন দেয়ার বিষয়ে গেল ১৬ ফেব্রুয়ারি বিএমডিসি চেয়ারম্যান ডঃ শহীদুল্লাহ দেয়া ঘোষণা দিলেও তা বাস্তবায়ন না হওয়ায় ৭৭তম দিনের মতো তারা আন্দোলনের মাঠে। মালিক পক্ষের প্রতারণার এবং স্বাস্থ্যবিভাগের অসহযোগিতার কারণে এখন অবদি তাদের ভাগ্যে মাইগ্রেশনের বিষয়ে কোন সুরাহা মেলেনি।

প্রসঙ্গত: অনুসন্ধানে জানা যায়, ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে একাডেমিক নবায়ন ও বিএমডিসির রেজিষ্ট্রেশন ছাড়াই অনুমোদনহীনভাবে আদালতের আশ্রয় নিয়ে মেডিক্যাল কলেজটিতে ৫ টি সেশনে শিক্ষার্থী ভতি করানোয় আড়াই শতাধিক শিক্ষার্থীর জীবন এখন গভীর অনিশ্চয়তায়। দীর্ঘ ৭৭ দিন থেকে তারা ক্যাম্পাসে এবং নগরীতে আন্দোলন করছেন মাইগ্রেশনের দাবিতে। কিন্তু সুরাহা না হয় নি।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা