বৃহস্পতিবার, ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

যাত্রীর তুলনায় বাস বেশি, স্বাস্থ্যবিধি উপেক্ষিত

news-image

নিজস্ব প্রতিবেদক : করোনার সংক্রমণ পরিস্থিতি অবনতির দিকে যাওয়ায় সোমবার থেকে সারা দেশে সাতদিনের লকডাউনের ঘোষণা দেয় সরকার। তবে লকডাউনে সরকারি-বেসরকারি সব অফিস সীমিত আকারে খোলা থাকার কারণে গণপরিবহন সঙ্কটে পড়েন চাকরিজীবীসহ সাধারণ মানুষরা। এরই মধ্যে মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, বুধবার (৭ এপ্রিল) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সিটি করপোরেশন এলাকার মধ্যে গণপরিবহন চলাচল করবে।

সরেজমিনে বুধবার সকালে দেখা যায়, সড়কে যাত্রীর তুলনায় গণপরিবহন বেশি। এছাড়া স্বাস্থ্যবিধির থোড়াই কেয়ার করছেন যাত্রী থেকে শুরু করে বাস ড্রাইভার-কনট্রাক্টররা। বর্ধিত ভাড়া ও অর্ধেক যাত্রী নিয়ে চলছে রাজধানীর গণপরিবহন। মিরপুর, কাজীপাড়া শেওড়াপাড়া, তালতলা, আগারগাঁও, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ ও প্রেসক্লাব এলাকা ঘুরে এসব চিত্র দেখা যায়।

বিকল্প পরিবহনের যাত্রী রবিন আকরাম বলেন, আমি বাসে উঠেছি আগারগাঁও-তালতলা এলাকা থেকে। আজ আমি মাত্র ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে বাস পেয়েছি। আশা করছি মতিঝিল যেতে বেশি সময় লাগবে না। বেশি ভাড়া নিলেও স্বাস্থ্যবিধি ঠিকঠাক মানছে না পরিবহনগুলো।

বিকল্প পরিবহনের চালক সাব্বির আহমেদ বলেন, আজকের সড়কে অন্য দিনগুলোর তুলনায় যাত্রী সংখ্যা অনেক কম। যাত্রীদের চাপ যদি কম থাকে তাহলে মালিকরা সড়কে বাস কম নামাবেন। যাত্রী কম আর বেশিতে আমাদের কোনো সমস্যা নেই, মালিকের গাড়ি চালাই। গাড়ি চললে আমাদের বেতন হবে।

স্বাস্থ্যবিধি মানছেন না কেনো জানতে চাইলে তিনি বলেন, আমরা চেষ্টা করছি মানার। যাত্রীরা সহযোগিতা করলেই আমাদের জন্য কাজটি সহজ হয়ে যায়। এছাড়া গাড়িতে যাত্রী উঠার সঙ্গে সঙ্গে আমরা মাস্ক পরিধানের কথা বলি।

ফার্মগেট মোড়ে দেখা যায়, অল্প কিছু গণপরিবহনে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা থাকলেও বেশিরভাগ পরিবহনে ছিল না। কিছু গণপরিবহনে দাঁড়িয়ে যাত্রী নিতে দেখা গেছে।

এদিকে, সরকারের নতুন সিদ্ধান্তে বাইরের গণপরিবহন সিটিতে প্রবেশ করতে পারবে না বলেও জানানো হয়। অথচ নিষেধাজ্ঞা উপেক্ষা করে বাইরের গণপরিবহনগুলো প্রবেশ করছে রাজধানী ঢাকায়।

ডিএমপি ট্রাফিকের ওয়ারী বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোবিন্দ চন্দ্র পাল বলছেন, আমরা বিষয়টি তদারকি করছি। নির্দেশ অমান্য করে কেউ যদি গাড়ি নিয়ে আসে তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র ঢাকাসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় বুধবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গণপরিবহন চলাচল করবে। এসময় শহরের বাইরের কোনো পরিবহন শহরে প্রবেশ করতে পারবে না এবং বের হতেও পারবে না।

 

 

এ জাতীয় আরও খবর

করোনায় আরও ৯৮ জনের মৃত্যু, শনাক্ত ৪০১৪

রংপুর বিভাগে বাড়ছে করোনা সংক্রমণ আক্রান্ত সাড়ে ১৭ হাজার, মৃত্যু- ৩শ’ ৩৬

বাংলাদেশে করোনার টিকা কার্যক্রম চলমান রাখতে কাজ করছি : ভারতীয় হাইকমিশনার

উপসর্গ ছাড়াই অকেজো হয়ে যাচ্ছে ৭০ শতাংশ ফুসফুস

মুমিনুলও ফিরে গেলেন

রংপুর মেডিকেল : চিকিৎসাসেবা না পেয়ে হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরছেন রোগীরা

পাঁচ দিনের রিমান্ডে হেফাজতের সহকারী মহাসচিব কাসেমী

যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্রাভেল’ তালিকায় বাংলাদেশসহ ১৫০ দেশ

বেনজেমার জোড়া গোলে শীর্ষস্থানে রিয়াল

মুকুট কেড়ে নেওয়ার ঘটনায় ‘মিসেস ওয়ার্ল্ড’ খেতাব বর্জন করলেন

ভ্যাকসিনের জন্য ভাটা পড়বে না বাংলাদেশ-ভারত সম্পর্কে : দোরাইস্বামী

নানা ঔষধি গুণাগুণ এলাচের