শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরী প্রতিযোগিতার মঞ্চে জান্তা সরকারের নৃশংসতার বিবরণ!

news-image

আন্তর্জাতিক ডেস্ক : গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে সরিয়ে মিয়ানমারের সামরিক বাহিনী ক্ষমতা দখল করে। এরপর থেকে সেখানে অভ্যুত্থানবিরোধী আন্দোলন করে আসছেন গণতন্ত্রকামীরা। এর পরিপ্রেক্ষিতে হত্যা, আটক ও নির্যাতনের মাধ্যমে বিক্ষোভ দমনের চেষ্টা করছে নিরাপত্তারক্ষীরা।

স্থানীয় মানবাধিকার সংগঠনগুলোর হিসাবে সেনাবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৫৫০-এর বেশি মানুষ নিহত হয়েছে। এমন পরিস্থিতিতে সেখানকার ২০টির মতো সশস্ত্র সংগঠন সামরিক সরকারের বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশ করেছে।

এদিকে, সুন্দরী প্রতিযোগিতার মঞ্চে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন ইউনিভার্সিটি অব ইয়াঙ্গুনের মনোবিজ্ঞানের শিক্ষার্থী হান লে।
গত সপ্তাহে মিস গ্র্যান্ড মিয়ানমার হান লে যখন প্রতিযোগিতার মঞ্চে দাঁড়িয়ে তার দেশের সামরিক বাহিনী কর্তৃক সংঘটিত নৃশংসতার বিরুদ্ধে বক্তব্য রাখলেন তখন তা পুরো বিশ্বকে বিস্মিত করল।

থাইল্যান্ডে অনুষ্ঠিত মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল ২০২০ অনুষ্ঠানের মঞ্চে হান বলেন, আজ আমার দেশ মিয়ানমারে…অনেক লোক মারা যাচ্ছে। মিয়ানমারকে সাহায্য করুন, আমাদের এখনই আপনাদের পক্ষ থেকে জরুরি আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন।’

এছাড়াও আগামী তিন মাস থাইল্যান্ডে থেকে যাবার সিদ্ধান্ত নিয়ে তিনি বলেন, আমি আমার পরিবার ও নিজের নিরাপত্তা নিয়ে ভীষণ চিন্তিত। কারণ আমি সেনাবাহিনী ও মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে অনেক কথাই বলেছি। মিয়ানমারের সবাই জানে যে, সেখানকার পরিস্থিতি নিয়ে কথা বলার সুযোগ সীমিত।

এ ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা বেশিরভাগ ক্ষেত্রেই নিজেদের রাজনৈতিক অবস্থান প্রকাশের ব্যাপারে নিষ্ক্রিয় থাকেন, সেদিক থেকে হান লে উজ্জ্বল ব্যতিক্রম।

 

 

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ