শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শত অসন্তোষের মধ্যেই মেডিক্যাল ভর্তি পরীক্ষা শুক্রবার

news-image

নিউজ ডেস্ক : দেশে করোনা মহামারির ইতিহাসে গত ২৪ ঘণ্টায় আগের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছেন ছয় হাজার ৪৬৯ জন। মারা গেছেন ৫৯ জন।

করোনার সংক্রমণ গত মার্চ মাস থেকেই ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২২ দশমিক ৯৪ শতাংশ। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, এ বছরের জানুয়ারি মাসে রোগী শনাক্ত হন ২১ হাজার ৬২৯ জন, ফেব্রুয়ারিতে শনাক্ত হন ১৭ হাজার ১৮০ জন এবং মার্চে শনাক্ত হয়েছেন ৬৫ হাজার ৭৯ জন। অর্থাৎ জানুয়ারির চেয়ে মার্চে তিন গুণেরও বেশি রোগী শনাক্ত হয়েছেন।

এবারের সংক্রমণকে চিকিৎসকরা তুলনা করেছেন সুনামির সঙ্গে। তার মধ্যেই আগামীকাল শুক্রবার (২ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাচ্ছে মেডিক্যাল ভর্তি পরীক্ষা। সংক্রমণের এমন পরিস্থিতিতে আগামী দুই এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মেডিক্যাল প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যাতে অংশ নেবেন এক লাখ ২২ হাজার ৮৭৪ জন পরীক্ষার্থী।

চিকিৎসকরা ক্ষোভের সঙ্গে বলছেন, স্বাস্থ্য মন্ত্রণালয় স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষার কথা বললেও ভর্তি পরীক্ষার পর সংক্রমণের হার আরও বাড়বে। তারা বলছেন, এর আগে স্বাস্থ্য অধিদফতর বিসিএস পরীক্ষাসহ সব ধরনের পাবলিক পরীক্ষা বন্ধ করার সুপারিশ করেছিল। অথচ সেখানে কী করে মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে।

শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাহিদুর রহমান বলেন, সীমাহীন অবহেলা এবং উদাসীনতার ফলাফল হিসেবে গত কয়েকদিন ধরে বাংলাদেশে সর্বোচ্চ হারে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু সংখ্যা বাড়ছে। আজ রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হয়েছেন উল্লেখ্য করে তিনি বলেন, এরকম পরিস্থিতিতে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর ঠিক কোন কারণে এ বছরের মেডিক্যাল ভর্তি পরীক্ষা বাতিল করছে না সেটি বোধগম্য নয়।

ডা. জাহিদুর রহমান বলেন, এ পরীক্ষা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত করোনা নিয়ন্ত্রণ বিষয়ক ১৮ দফা নির্দেশনার সঙ্গে সরাসরি সাংঘর্ষিক। তারা কী এই বিষয়টিও জানেন না? একটি সরকারি প্রতিষ্ঠান কিভাবে সরকার প্রধানের কার্যালয়ের আদেশ সরাসরি ভঙ্গ করেন?

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. আতিকুল হক বলেন, ধারণা করা যাচ্ছে রোগী শনাক্তের রেকর্ড সামনের কয়েক সপ্তাহ ভাঙতেই থাকবে। এর মধ্যে আগামীকাল এমবিবিএস ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে। লাখ লাখ শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা করোনাভাইরাস আক্রান্তের ঝুঁকিতে পড়ে যাবেন।

পরীক্ষার হলে ডিউটি পড়েছে জানিয়ে ডা. আতিক জানান, যেহেতু সরকারি আদেশ, পালন করতে বাধ্য। শিক্ষার্থীদের সঙ্গে পরীক্ষা হলে দায়িত্ব পালন করা হাজার হাজার চিকিৎসক একই ঝুঁকিতে পড়বেন, যারা করোনা চিকিৎসার ফ্রন্টলাইনার।

নাম প্রকাশে অনিচ্ছুক সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের আরেক চিকিৎসক বাংলা ট্রিবিউনকে বলেন, ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা যখন আক্রান্ত হবেন, তখন হাসপাতালে তো দূরের কথা টেলিফোনে চিকিৎসা দেবার লোকটাও পাবেন না।

এদিকে, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা জানান, যেহেতু এবারে এক বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা হচ্ছে তাই সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। মাস্ক পরা বাধ্যতামূলক করে প্রাথমিক চিকিৎসার পাশাপাশি কেন্দ্রগুলোতে অক্সিজেন সিলিন্ডার সুবিধাসহ আইসোলেশন কক্ষের ব্যবস্থা করা হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, কোনও শিক্ষার্থীর যদি করোনার লক্ষণ-উপসর্গ থাকে বা করোনায় আক্রান্ত থাকেন তাহলে তার জন্য আইসোলেশন কক্ষের ব্যবস্থা করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু