বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩১ জেলা করোনার উচ্চ ঝুঁকিতে

news-image

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে নতুন করে ৩১ জেলায় সংক্রমণ পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। স্বাস্থ্য অধিদপ্তর এই ৩১ জেলাকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে।

জেলাগুলো হলো- ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজবাড়ী, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর, কুমিল্লা, বরিশাল, রাজশাহী, বগুড়া, নড়াইল, নীলফামারী, গাজীপুর, ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মাদারীপুর, নওগাঁ, রংপুর, কিশোরগঞ্জ, নাটোর, টাঙ্গাইল ও কক্সবাজার।

এ বিষয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এএসএম আলমগীর সমকালকে বলেন, এসব জেলার প্রতিটিতে শনাক্তের হার ১০ শতাংশের ওপরে রয়েছে। আবার কোনো কোনো জেলায় ১৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত শনাক্তের হার উঠেছে। আবার কয়েকটি জেলায় ২০ শতাংশের ওপরে শনাক্তের হার। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ শতাংশের ওপরে থাকা জেলাগুলোকে উচ্চ সংক্রমণ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

দেশে করোনার প্রথম সংক্রমণ শনাক্ত হয় গত বছর ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। ৯৫ দিনের মাথায় গত বছরের ১০ জুন মৃত্যু হাজার ছাড়ায়। সংক্রমণের ৩৮৯তম দিনে বুধবার মৃতের সংখ্যা নয় হাজার ছাড়ায়।

এ জাতীয় আরও খবর