শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাশেম হত্যা মামলার রায় : ১ জনের ফাঁসি, ৬ জন খালাস

news-image

খুলনা ব্যুরো : দীর্ঘ ২৬ বছর পর খুলনা চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ও মহানগর জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক শেখ আবুল কাশেম হত্যা মামলার রায় ঘোষণা করা হয়েছে। বহুল আলোচিত এই হত্যা মামলায় মো. তারেক নামে এক আসামিকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৬ আসামিকে খালাস দেওয়া হয়েছে।

খুলনার জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক সোমবার দুপুরে এ রায় ঘোষণা করেন। উচ্চ আদালতের নির্দেশে দীর্ঘদিন স্থগিত ছিল এই মামলার বিচার কাজ।

খালাসপ্রাপ্ত আসামিরা হচ্ছেন- সাবেক সংসদ সদস্য ও মহানগর জাতীয় পার্টির সাবেক সভাপতি আবদুল গফফার বিশ্বাস, সাবেক বিএনপি নেতা তরিকুল হুদা টপি, মফিজুর রহমান, ওয়াসিকুর রহমান, মুশফিকুর রহমান ও আনিছুর রহমান ওরফে মিল্টন।

আইনজীবীরা জানান, ১৯৯৫ সালের ২৫ এপ্রিল খুলনা সদর থানার সামনে সন্ত্রাসীদের গুলি ও বোমা হামলায় নিহত হন শেখ আবুল কাশেম ও তার গাড়ি চালক মিকাইল হোসেন। ২ দিন পর নিহতের আত্মীয় শেখ আলমগীর হোসেন বাদী হয়ে মামলা করেন। ১৯৯৬ সালের ৫ মে ১০ জনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করেছিল তদন্ত কর্মকর্তা সিআইডির এসএসপি ইকবাল হোসেন। মামলার বিচার চলাকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ১ আসামিকে অব্যাহতি দেওয়া হয়েছিল। এছাড়া বিচার চলাকালে ২ জন আসামি মৃত্যুবরণ করেন।

রায় ঘোষণা উপলক্ষে সোমবার সকাল থেকেই আদালত প্রাঙ্গণে ছিল পুলিশের কড়া নিরাপত্তা ব্যবস্থা। সকাল সোয়া ১১টার দিকে মোটরসাইকেল বহর নিয়ে আদালতে আসেন আসামি আবদুল গফফার বিশ্বাস। অন্য ৬ আসামি পলাতক রয়েছেন।

তবে রায়ে খুশি হয়নি নিহতের পরিবার। নিহত কাশেমের ভাইপো শেখ মনিরুজ্জামান এলু ক্ষোভ প্রকাশ করে সাংবাদিকদের বলেন, ‘প্রকাশ্য দিবালোকে তার চাচাকে গুলি করে হত্যা করা হয়েছিল। কিন্তু এই বিচার একেবারে প্রহসন ও তামাশা হয়ে গেলো। হত্যার মূল পরিকল্পনাকারী, অর্থযোগানদাতা এই মামলা থেকে বেঁচে গেলো। এই মামলাটি নিয়ে কীভাবে জুলুম করা হয়েছে তা জানলে মানুষ হতবাক হয়ে যাবে। খুলনার মানুষ সবাই জানে এই খুন কে করেয়েছি, এই ভাড়াটে খুনীদের কারা ভাড়া করেছে। ভাড়াটিয়া খুনীদের ১০ বার ফাঁসি দিলেও কিছু যায়-আসে না। মূল পরিকল্পনাকারীর বিচার চাই।’ উচ্চ আদালতে আপিল করবেন কিনা-এমন প্রশ্নের উত্তরে কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, ‘নিশ্চয়ই ন্যায় বিচার চাই। পরিবারের সদস্যদের সাথে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেবো। এই রকম বিচার যেন আর না হয়। প্রয়োজনে বিচারের দাবিতে আমরা প্রধানমন্ত্রীর কাছে যাবো।’

ট্রাইব্যুনালের বিশেষ পিপি অ্যাডভোকেট আরিফ মাহমুদ লিটন বলেন, ‘আদালত আসামি মো. তারেকের স্বীকারোক্তিমূলক জবানবন্দির ভিত্তিতে তাকে সাজা দিয়েছেন। মামলার তদন্ত কর্মকর্তার গাফিলতির কারণে এই মামলায় পূর্ণাঙ্গ বিচার বা সেই ধরণের বিচার হয়নি বলে আমি মনে করি। যদি সুষ্ঠু তদন্ত করতো তাহলে প্রকৃত আসামিরা আসতো, তাহলে বিচার সেভাবে হতো। এছাড়া বারবার সমন দেওয়া হলেও তদন্ত কর্মকর্তা নিজে সাক্ষ্য দিতে আসেনি।’

খালাস পাওয়া আসামি মুশফিকুর রহমানের আইনজীবী হাফিজুর রহমান বলেন, ‘এই রায়ের মাধ্যমে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। অন্যায়ভাবে কাউকে সাজা দেওয়া হয়নি। এই মামলায় মিথ্যাভাবে অনেককে আসামি করা হয়েছিল। যেটা আসলে সাক্ষ্যে প্রমাণিত হয়নি।’

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের