রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজেপি সম্পদে শীর্ষে, গরিব তৃণমূল

news-image

অনলাইন ডেস্ক : গত লোকসভা ভোটের ঠিক আগের বছরে (২০১৮-১৯ ) বিজেপির সম্পত্তির পরিমাণ ছিল দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেসের তিন গুণেরও বেশি। জাতীয় রাজনৈতিক দলগুলির মোট সম্পত্তির ৫৪% ছিল তাদের দখলে! আনন্দবাজার।

জাতীয় ও আঞ্চলিক রাজনৈতিক দলগুলির ঘোষিত তথ্য ও আয়কর রিটার্ন বিশ্লেষণ করে বৃহস্পতিবার বেসরকারি সংগঠন এডিআর জানিয়েছে, ২০১৮-১৯ সালে বিজেপির সম্পত্তি ছিল ২,৯০৪ কোটি টাকা। কংগ্রেসের ৯২৮ কোটি। তৃতীয় মায়াবতীর বিএসপি (৭৩৮ কোটি)।

তুলনায় তৃণমূল কংগ্রেসের সম্পত্তি ছিল অনেকটা কম। ২১০ কোটি টাকা। সেখানে জাতীয় রাজনীতিতে কোণঠাসা এবং পশ্চিমবঙ্গ-ত্রিপুরায় ক্ষমতাচ্যুত সিপিএমের সম্পত্তির অঙ্ক ছিল ৫১০ কোটি টাকা। মুলায়ম-অখিলেশ যাদবের এসপি এখনও জাতীয় রাজনৈতিক দলের তকমা পায়নি। কিন্তু আঞ্চলিক দল হয়েও সম্পত্তির নিরিখে জাতীয় দলগুলির সমকক্ষ তারা। তাদের সম্পত্তির মূল্য ছিল প্রায় ৫৭২ কোটি টাকা।

কংগ্রেস নেতা রাহুল গত কয়েক দিনে বহুবার বলেছেন, বিজেপির সঙ্গে কংগ্রেস বা অন্য দল টাকার জোরে পেরে উঠছে না। অন্য দল এক টাকা খরচ করলে, বিজেপি ১০ টাকা করছে। এডিআরের রিপোর্টেও তার প্রতিফলন।

বিজেপির তুলনায় শুধু যে কংগ্রেসের সম্পত্তি কম, তা নয়। আলোচ্য বছরে কংগ্রেসের দেনা ও বকেয়া ছিল ৭৮ কোটি টাকার বেশি। বিজেপির ঝুলিতে যদি জাতীয় রাজনৈতিক দলের অর্ধেকের বেশি সম্পত্তি থাকে, তা হলে দলগুলির মোট দেনা ও বকেয়ার অর্ধেকের বেশি আবার কংগ্রেসের ঘাড়ে। বিজেপির দেনা মোটে ৩৭ কোটি টাকা। তৃণমূলের তা ছিল ১০ কোটি টাকা।

উল্লেখ্য, দেনা, বকেয়া বাদে বিজেপির তহবিলের পরিমাণ ছিল ২,৮৬৬ কোটি টাকা। কংগ্রেসের ৮৫০ কোটি। তৃণমূলের প্রায় ১৯৯ কোটি টাকা।

এ জাতীয় আরও খবর