শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দোহা এবার মুসলিম বিশ্বের সাংস্কৃতিক রাজধানী

news-image

অনলাইন ডেস্ক : কাতারের রাজধানী দোহা এ বছরের ‘মুসলিম বিশ্বের সাংস্কৃতি রাজধানী’ নির্বাচিত হয়েছে। এ উপলক্ষে আগামীকাল সোমবার (৮ মার্চ) থেকে বছর ব্যাপী নানা ধরনের সাংস্কৃতিক আয়োজনের উদ্যাগ গ্রহণ করেছে কাতারের শিক্ষা বিষয়ক মন্ত্রণালয়।

অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-এর অঙ্গসংগঠন ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, সাইন্টিফিক এন্ড কালচারাল অর্গানাইজেশন (আইসিইএসসিও)-এর উদ্যোগে ২০২১ সালের জন্য দোহা সাংস্কৃতিক রাজধানী হিসেবে নির্বাচিত হয়েছে। আরব ও মুসলিম বিশ্বে ইসলামী সভ্যতা-সংস্কৃতির প্রচার-প্রসারের ভিত্তিতে তা নির্বাচন করা হয়।

কাতারের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এবং আইসিইএসসিও ও কাতারের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক জাতীয় পরিষদের সহায়তায় এ সাংস্কৃতিক আয়োজন সম্পন্ন হবে।

কাতারের শিক্ষা ও উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের প্রধান আয়েশা আবদুল্লাহ কাফুদ জানান যে আরব ও ইসলামী সংস্কৃতির ব্যাপক প্রসারে ভূমিকা পালন করছে কাতার। দোহাকে মুসলিম বিশ্বের সাংস্কৃতিক রাজধানী নির্বাচন করে আরব সংস্কৃতি এর ভূমিকাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। আন্তর্জাতিক বুদ্ধিজীবী, লেখক ও শিল্পীদের অন্তরে এর অবস্থান তৈরি করতে সমর্থ্য হয়েছে কাতার।

ফানার মসজিদ, দোহা।

উল্লেখ্য, আইসিইএসসিও প্রতি বছর বিশ্বের তিনটি ঐতিহ্যবাহী মুসলিম শহরকে ইসলামী সংস্কৃতির রাজধানী হিসেবে ঘোষণা দেয়। আরব বিশ্ব, আফ্রিকা ও এশিয়ার ঐতিহ্যবাহী শহরগুলোর মধ্যে নানা কর্মতৎপরতার ভিত্তিতে তা নির্বাচন করা হয়। এছাড়াও প্রতি দুই বছরে এক বার নির্বাচিত রাজধানী শহর সংস্কৃতি বিষয়ক মন্ত্রীদের নিয়ে ইসলামী সম্মেলনের আয়োজন করে। ২০০৫ সালে পবিত্র সর্বপ্রথম মক্কা নগরী সাংস্কৃতিক রাজধানী হিসেবে নির্বাচিত হয়েছিল।

সূত্র : গালফ টাইমস

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ