মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তদন্তের বিপক্ষে যুক্তরাষ্ট্র, জানালেন কমলা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি ভূমিতে যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) তদন্ত শুরুর বিপক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নিজেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কাছে ফোন করে তাকে এ বিষয়ে আশ্বস্ত করেছেন। খবর রয়টার্সের।

বাইডেনের সহযোগী হিসেবে হোয়াইট হাউসে দায়িত্বগ্রহণের পর বৃহস্পতিবার প্রথমবারের মতো ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন হ্যারিস। আন্তর্জাতিক অপরাধ আদালত আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তের ঘোষণা দেওয়ার একদিন পরেই নেতানিয়াহুর কাছে ফোন করেন যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্ট।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, নেতানিয়াহু ও হ্যারিস উভয়েই তাদের সরকারের পক্ষ থেকে ইসরায়েলি কর্মকর্তাদের ওপর আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারিক প্রচেষ্টার বিরোধিতার কথা উল্লেখ করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা আঞ্চলিক নিরাপত্তা, বিশেষ করে ইরানের পরমাণু কর্মসূচি এবং ‘বিপজ্জনক’ আচরণের বিষয়ে সহযোগিতা বৃদ্ধি অব্যাহত রাখতে সম্মত হয়েছেন।

Harris--1.jpg

হোয়াইট হাউস বলেছে, ইসরায়েলের নিরাপত্তা রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অটল রাখার বিষয়ে গুরুত্বারোপ করেছেন কমলা হ্যারিস।

ইসরায়েলে ব্যাপক করোনা টিকাদান কর্মসূচির জন্য নেতানিয়াহুকে এদিন অভিনন্দনও জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। পাশাপাশি করোনাভাইরাস মহামারি, সবুজ জ্বালানিসহ বিভিন্ন বিষয়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সম্মত হয়েছেন দুই নেতা।

ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্ত নিয়ে দীর্ঘদিন কাজ করা ফাতু বেনসৌদাকে আইসিসির চিফ প্রসিকিউটরের পদ থেকে সরে যেতে হবে আগামী জুনে। তবে এর আগেই গত বুধবার ফিলিস্তিনে সম্ভাব্য যুদ্ধপরাধ অভিযোগের আনুষ্ঠানিক তদন্ত শুরুর ঘোষণা দিয়েছেন তিনি। এরপর বিষয়টি এগিয়ে নেবেন বেনসৌদার স্থলাভিষিক্ত হতে চলা ব্রিটিশ আইনজীবী করিম খান।

jagonews24

বুধবারের বিবৃতিতে ফাতু বেনসৌদা বলেছেন, ফিলিস্তিনের পরিস্থিতি বিবেচনায় আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটরের কার্যালয়ের তদন্ত শুরুর বিষয়টি নিশ্চিত করছি। তদন্তটি পুরোপুরি স্বাধীন, নিরপেক্ষ ও প্রভাবমুক্ত, ভয় বা পক্ষপাতহীনভাবে পরিচালিত হবে।

আন্তর্জাতিক আদালতের এই তদন্ত প্রক্রিয়ায় শুরু থেকেই তীব্র প্রতিবাদ জানিয়ে আসছে ইসরায়েল। তারা আইসিসির সদস্যও নয়।
ইসরায়েলিদের বিরুদ্ধে ওঠা অভিযোগকে ‘ভুয়া যুদ্ধাপরাধ’ মন্তব্য করে বুধবার আন্তর্জাতিক আদালতের তদন্ত শুরুর তীব্র নিন্দা জানিয়েছেন নেতানিয়াহু।

তাদের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রও আন্তর্জাতিক অপরাধ আদালতের যুদ্ধাপরাধ তদন্ত শুরুতে গভীর ‘উদ্বেগ ও হতাশা’ প্রকাশ করেছে। মার্কিনিদের দাবি, ইসরায়েল আইসিসির সদস্য না হওয়ায় তাদের বিরুদ্ধে তদন্তের এখতিয়ার নেই আদালতের।

বাইডেন প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েল আইসিসির কোনও পক্ষ নয় এবং আদালতের এখতিয়ারে সম্মতিও দেয়নি। ইসরায়েলি কর্মকর্তাদের ওপর আইসিসির এখতিয়ার প্রয়োগের প্রচেষ্টায় আমাদের গুরুতর উদ্বেগ রয়েছে।

সূত্র : জাগো নিউজ

এ জাতীয় আরও খবর

লঙ্কানদের বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াডে চমক

সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

কণ্ঠশিল্পী খালিদ আর নেই

আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেব : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাফিজকে নিয়ে অপচেষ্টা হয়েছে : মঈন খান

সৌম্য-জাকেরের চোটের আপডেট জানালো বিসিবি

খালেদা জিয়ার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সিরিজ জয়ে বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

দীঘির মুখ খুলতে বারণ

ম্যাজিস্ট্রেট এলে টাঙানো হয় নতুন তালিকা, কমে যায় পণ্যের দাম

প্রধানমন্ত্রী মাত্র সাড়ে ৩ ঘণ্টা ঘুমান, বাকি সময় দেশ নিয়ে ভাবেন : ওবায়দুল কাদের

আইনজীবী যুথীর জামিন আবেদন শুনানিতে হাইকোর্টের অপারগতা