রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলের ‘ট্রেন’ পাঠানো শুরু, প্রথমটি ঢাকায় আসবে এপ্রিলে

news-image

নিউজ ডেস্ক : ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিটের জন্য তৈরি মেট্রোরেলের রেলকার পাঠানো শুরু করেছে কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ। আজ বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমনটাই ঘোষণা করা হয়েছে। নিক্কি এশিয়ার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। বলা হচ্ছে, এই রেলকারই ঢাকার মাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) সিস্টেমের রেলের সঙ্গে যুক্ত হবে।

নিক্কি এশিয়ার প্রতিবেদনে বলা হয়, কাওয়াসাকি হেভি ২৪ সেট ট্রেনের প্রথম ট্রেনটি পাঠিয়েছে। জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশে এই ট্রেনটি পাঠানো হয়েছে। এটি বাংলাদেশের রাজধানীর এমআরটি সিস্টেমের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের তদারকিকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের হাতে হস্তান্তর করা হবে।

জাপানের ব্যবসায়ীক প্রতিষ্ঠান মিৎসুবিশির সহযোগিতায় কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ। ডিপোর সরঞ্জামসহ ৩৪টি ট্রেনের জন্য ১৪৪টি রেলকারের অর্ডার পায় প্রতিষ্ঠানটি। ৪০ বিলিয়ন ইয়েনের (৩৭৩ মিলিয়ন ডলার) অর্ডারটি পায় প্রতিষ্ঠানটি।

নিক্কি এশিয়ার প্রতিবেদনে বলা হয়, প্রথম ট্রেনটি এপ্রিল মাসে ঢাকার ডিপোতে পৌঁছাবে। রক্ষণাবেক্ষণ এবং পরীক্ষার পর ২০২২ সালের মার্চ মাসে চলাচল শুরু করবে। বাকিগুলো আগামী বছরের ডিসেম্বরের মধ্যে পাঠাবে কাওয়াসাকি।

সূত্র: নিক্কি এশিয়া।