শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে মুশতাক মারা যাননি : আইনমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : কারাগারে বন্দী অবস্থায় মৃত্যুবরণ করা মুশতাক আহমেদ ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে মারা যাননি বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। শুক্রবার একটি সংবাদমাধ্যমকে তিনি এ কথা বলেন।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সরকার পর্যালোচনা করবে বলেও জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, ‘ইতোমধ্যে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সঙ্গে আলোচনা হয়েছে। শিগগির এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। আমরা এটি পর্যালোচনা করব।’

এই আইনের মামলায় গ্রেপ্তার মুশতাক আহমেদ বৃহস্পতিবার রাতে কারাগারে অসুস্থ হওয়ার পর মারা যান। তার মৃত্যুতে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সমালোচনার ঝড় বইছে দেশজুড়ে।

আইনমন্ত্রী আনিসুল হক আইনটি বাতিলের পক্ষপাতী নন জানিয়ে বলেন, সাইবার অপরাধ দমন করতে এ আইনটি করা হয়েছিল। এখন যে হারে এ ধরনের অপরাধ বেড়েছে তাতে অনেকে এর শিকার হচ্ছে। অপরাধের ধরণ বিবেচনা করলে আইনের মাধ্যমেই এগুলো নিয়ন্ত্রণ করতে হয়।

আইনমন্ত্রী বলেন, তিনি (মুশতাক আহমেদ) কারাগারে অসুস্থ হয়ে মারা গেছেন। এটি খুবই দুঃখজনক এবং বিষয়টি খতিয়ে দেখা হবে। তবে, তিনি কিন্তু এই আইনের কারণে মারা যাননি। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সে চেষ্টাই করা হবে।

আনিসুল হক বলেন, সব আইনেরই কিছু না কিছু অপব্যবহার হয়। প্রতিনিয়িতই মানুষ সাইবার ক্রাইমের শিকার হচ্ছেন। সুরক্ষা দিতে হয় আইনের মাধ্যমে। আবার কেউ যেন হয়রানি ও হেনস্থার শিকার না হন সেটি বিবেচনায় নিয়েই আমরা ডিজিটাল নিরাপত্তা আইনটি পর্যালোচনার চিন্তা ভাবনা করছি। শিগগির এ বিষয়ে অগ্রগতি জানানো হবে।

এ জাতীয় আরও খবর