সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

কোহলি আউট, আছেন রোহিত

news-image

স্পোর্টস ডেস্ক : দিনের শুরুটা সাজিয়েছেন ভারতের বোলাররা। শেষটা সাজালেন ব্যাটসম্যানরা। আহমেদাবাদ টেস্টে ইংল্যান্ডকে প্রথম ইনিংসে মাত্র ১১২ রানে অলআউটের পর ভারত দিন শেষ করেছে ৩ উইকেটে ৯৯ রান নিয়ে, ক্রিজে আছেন ৫৭ রানে অপরাজিত ব্যাটসম্যান রোহিত শর্মা। রোহিতের ব্যাটে প্রথম ইনিংসে বড় লিডের আশা করতেই পারে ভারত।

ভারতের জন্য দিবারাত্রির টেস্টের প্রথম দিনটা আরও রঙিন হতে পারত। দিনের শেষ ওভারে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আউট না হলেই হতো। ইংলিশ স্পিনার জ্যাক লিচের বলে কাট করতে গিয়ে কোহলি বল টেনে আনেন স্টাম্পে, আউট হন ২২ রানে।

এর আগেও অবশ্য একবার জীবন পেয়েছেন কোহলি। ২৪ রানের সময় জিমি অ্যান্ডারসনের বলে গালিতে ক্যাচ তোলেন কোহলি। কিন্তু ফিল্ডার অলি পোপের ভুলে কোহলির রক্ষা।

কোহলির আগে আরেক ব্যাটিং স্তম্ভ চেতেশ্বর পূজারার উইকেট নেন লিচ। সোজা বলে পূজারাকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই বাঁহাতি স্পিনার।

ইংল্যান্ডের হয়ে আরেক উইকেট নিয়েছেন জফরা আর্চার। ওপেনার শুবমান গিল আর্চারকে পুল করতে গিয়ে বল বাতাসে তুলে মাঠ ছাড়েন। তবে এত কিছুর মাঝে রোহিত খেলেছেন আরেকটি চোখজুড়ানো ইনিংস।

চেন্নাই টেস্টের প্রথম ইনিংসের সেঞ্চুরির কথাই যেন আজ আবার মনে করিয়ে দিলেন এই ওপেনার। ৮২ বলে ৫৭ রানের ইনিংসটি ছিল দারুণ সব শটে সাজানো।

এর আগে ইংল্যান্ডের রানটা এক জ্যাক ক্রলির ব্যাটিংয়ে ভর করে এক শ ছাড়ায়। দলের রানের প্রায় অর্ধেকই যে এই ওপেনারের। ৮৪ বলে ৫৩ রান করে ক্রলি যখন ফিরেছেন, চতুর্থ উইকেট হারানো ইংল্যান্ডের রান ৮০।

ক্রলি ছাড়া দুই অঙ্ক ছুঁতে পেরেছেন অধিনায়ক জো রুট (১৭), উইকেটকিপার বেন ফোকস (১২) ও পেসার আর্চার (১১)।

ইংল্যান্ড ব্যাটিং লাইনআপে প্রথম আঘাতটা দেন পেসার ইশান্ত শর্মা। ওপেনার ডম সিবলিকে এলবিডব্লু করে নিজের ১০০তম টেস্টের উপলক্ষটাকে উদ্‌যাপন করে ফেলেন ইনিংসের শুরুতেই।

স্কোরবোর্ডে ইংল্যান্ড তখন রান দেখছে মাত্র ২। শুরুর ধাক্কা সামলাতে মাঠে নেমেছিলেন জনি বেয়ারস্টো। কিন্তু তিনি বেশিক্ষণ টিকতে পারেননি। অক্ষরের করা প্রথম বলেই এলবিডব্লু হন।

এরপর সিবলির সঙ্গে জো রুটের একটি জুটি ৪৭ রানের। রুটকে অশ্বিন এলবির ফাঁদে ফেলার পর আর লড়তে পারেনি ইংল্যান্ড। উইকেট হারিয়েছে নিয়মিতই। জ্যাক ক্রলি, ওলি পোপ, বেন স্টোকস, জফরা আর্চার, জ্যাক লিচ—রীতিমতো আসা-যাওয়ার মিছিল। ৭৪ থেকে ১১২—এই ৩৮ রানেই শেষ ৭ উইকেট হারিয়েছে ইংল্যান্ড।