সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতায় উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

news-image

অনলাইন ডেস্ক : যথাযথ মর্যাদার সঙ্গে পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহিদ দিবস। এ উপলক্ষে আজ রবিবার কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচী নেওয়া হয়েছে।

আজ সকালে উপ-হাইকমিশন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ করা হয়। পরে কলকাতার ৩, সোহরাওয়ার্দী এভিনিউতে অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রর সামনে থেকে একটি সুদৃশ্য প্রভাত ফেরী বের হয়। হাতে নানা বর্ণের মালা, পোষ্টার সহ এই প্রভাত ফেরীতে কয়েকশো মানুষ যোগ দেন। পরে তা পার্কসার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং পার হয়ে এ.জে.সি বোস রোড ফ্লাইওভারের নীচের রাস্তা দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সরণিতে অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন চত্বরে এসে শেষ হয়।

শান্তিনিকেতনেও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা শহিদদের স্মরণে এদিন সকালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইন্টারন্যাশনাল গেস্ট হাউস থেকে বাংলাদেশ ভবন পর্যন্ত এক সুদৃশ্য প্রভাতফেরী বের করে। পরে বাংলাদেশ ভবনে শহিদবেদিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের পক্ষ থেকেও আজ রবিবার বিকালে আন্তর্জাতিক মাতৃভাষ দিবস উদযাপিত হবে। কলকাতার দেশপ্রিয় পার্কের ভাষামঞ্চে বিকেল ৪.৩০ টায় ভাষা শহীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি সহ বিশিষ্ট ব্যক্তিরা।

মিশন প্রাঙ্গণে অবস্থিত শহিদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও নাম অজানা ভাষা শহিদদের স্মৃতির উদ্যেশ্যে শ্রদ্ধা জানানো হয়। এই সময় সেখানে উপস্থিত ছিলেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান, ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল সহ কমিশনের অন্যান্য কর্মকর্তারা। ভাষাদিবস নিয়ে বাণী পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

ভাষা দিবসের তাৎপর্য ব্যখ্যা করতে গিয়ে তৌফিক হাসান জানান, ‘আজকের দিনটি উপলক্ষে আমি প্রথমেই ১৯৫২ সালের ভাষা আন্দোলনে যেসব বীর শহিদ আত্মত্যাগ করেছেন তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি এবং একই সাথে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেও গভীর শ্রদ্ধা জানাই। যিনি ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।’

তিনি আরও বলেন ‘এই দিনটি উপলক্ষে বাংলাদেশ উপ-হাইকমিশনের তরফে সকালে জাতীয় পতাকা উত্তোলন করা হয় ও অর্ধনমিত রাখা হয়েছে। তারপর আমরা প্রভাতফেরি করেছি। আজকের দিনটি উপলক্ষে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর তরফে প্রেরিত বাণী পাঠ করা হবে।’

আজ রবিবার বিকেল পাঁচটায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে কলকাতাস্থ বিভিন্ন বিদেশি দূতাবাসের কনস্যুলেট জেনারেলরা অংশগ্রহণ করবেন। পাশাপাশি সেখানে ‘মাই মাদার টাং’ নামে একটি প্রামাণ্য চিত্রও দেখানো হবে।

এদিকে, কলকাতার একাডেমীর ছাতিমতলা চত্বরেও ভাষা-চেতনা সমিতির পক্ষ থেকে শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে শুরু হয় ভাষা শহিদ স্মরণে বাংলা ভাষা উৎসব। রাত ১২ টা ১ মিনিটে মশাল মিছিল বের হয়। সারারাত ধরেই চলে নাচ, গান, নাটক।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান