বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামালপুরে জেএমবির পাঁচ সদস্যের ১৫ বছর ৬ মাস করে কারাদণ্ড

news-image

অনলাইন ডেস্ক : জামালপুরের আদালতে সন্ত্রাস দমন আইনে মামলার রায়ে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পাঁচজন জঙ্গির প্রত্যেককে ১৫ বছর ছয় মাস করে সশ্রম কারাদণ্ড এবং ১৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ১৮ মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

আজ বুধবার দুপুরে জামালপুরের সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের স্পেশাল জজ মোহাম্মদ জহিরুল কবীর তাঁর আদালতে এই রায় ঘোষণা করেন।

দণ্ড পাওয়া আসামিরা হলেন- ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার গয়েশপুর গ্রামের সৈয়দ আলীর ছেলে কারী সাইদুর রহমান ও চক চণ্ডিমণ্ডপ গ্রামের নবাব আলীর ছেলে আক্কাস আলী ওরফে জালাল হোসেন, জামালপুর সদরের নরুন্দি ইউনিয়নের বন্দ চিথলিয়া গ্রামের ফয়েজ আলীর ছেলে সাইদুল মিয়া, সেকান্দার আলীর ছেলে মো. রুকনুজ্জামান ও সুরুজ আলীর ছেলে মো. আজিজুল হক। তাদের মধ্যে আসামি মো. রুকনুজ্জামান পলাতক রয়েছেন।

মামলা সূত্রে জানা গেছে, তৎকালীন র‌্যাব-৯ ময়মসিংহের ২ নম্বর কোম্পানির ডিএডি এম জাহাঙ্গীর আলম গোপন সংবাদের ভিত্তিতে ২০০৯ সালের ১৫ জুলাই গভীর রাতে জামালপুর সদর উপজেলার নরুন্দি ইউনিয়নের বন্দ চিথলিয়া গ্রামের আজিজুল হকের বাড়িতে অভিযান চালিয়ে আজিজুল হক, কারী সাইদুর রহমান ও আক্কাস আলীকে গ্রেপ্তার করেন। তাদের তথ্যের ভিত্তিতে একই রাতে স্থানীয় আরেকটি বাড়ি থেকে সাইদুল মিয়া ও রুকনুজ্জামানকে গ্রেপ্তার করে র‌্যাব। তাদের কাছ থেকে চার ইঞ্চি লম্বা ও দুই পাশে খাঁজকাটা ৩৮টি লোহার পাইপ, বিভিন্ন আকারের সাতটি কাঁচের বোতল, একটি ধারালো ছুরি ও ৫৬টি বিভিন্ন প্রকারের নিষিদ্ধ জিহাদি বই-পুস্তক জব্দ করা হয়।

অভিযানের পরের দিন এ ব্যাপারে র‌্যাবের পক্ষ থেকে গ্রেপ্তার পাঁচজনকে আসামি করে জামালপুর সদর থানায় একটি মামলা দায়ের করা হয়। তাদেরকে আসামি করে সন্ত্রাস দমন আইনে জেএমবির সক্রিয় সদস্য হিসেবে ষড়যন্ত্রমূলক মুদ্রণ ও প্রচারণা চালিয়ে নিষিদ্ধ সংগঠনের পক্ষে সহায়তার অভিযোগ আনা হয়। মামলাটি তদন্তে পুলিশ নিশ্চিত হয় যে, গ্রেপ্তার আসামিরা প্রত্যেকেই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র সক্রিয় সদস্য এবং জব্ধকৃত মালামাল ও আরো বিস্ফোরক দ্রব্য সংগ্রহ করে ব্যাপক আকারে তারা নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালানার প্রস্তুতি নিচ্ছিল।

মামলাটির রাষ্ট্রপক্ষে নয়জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে দীর্ঘ প্রায় এক যুগ পর আজ বুধবার আদালত মামলাটির বিভিন্ন ধারায় অভিযুক্ত করে আসামিদের বিরুদ্ধে উল্লিখিত রায় ঘোষণা করেন। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন অতিরিক্ত পিপি আইনজীবী মোহাম্মদ খাজা আলম এবং আসামি পক্ষ সমর্থন করেন আইনজীবী মো. জাবেদ আলী, শেখ আবুল কালাম আজাদ ও মো. জাহাঙ্গীর আলম।

সূত্র : কালের কণ্ঠ

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি