বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ট্রিয়া ও চেক সীমান্ত বন্ধ করলো জার্মানি

news-image

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রিয়া এবং চেক রিপাবলিকের সঙ্গে সীমান্ত কার্যত বন্ধ করে দিল জার্মানি। করোনা ঠেকাতে রবিবার থেকে নতুন এই নিয়ম চালু করা হয়েছে। আগামী অন্তত ১০ দিন এই নিয়ম চালু থাকবে বলে জানিয়েছে জার্মান প্রশাসন।

তবে নতুন এই নিয়মে বহু মানুষ সমস্যায় পড়বেন বলে মনে করা হচ্ছে। স্লোভাকিয়া এ বিষয়ে জার্মানিকে চিঠিও পাঠিয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ অনেকটাই সামলে উঠেছে জার্মানি। কিন্তু যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকার স্ট্রেইন জার্মানিতে ঢুকে পড়েছে। সেই স্ট্রেইন যাতে ছড়িয়ে পড়তে না পারে, তার জন্য কড়া লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে জার্মান প্রশাসন। তারই জেরে সীমান্ত বন্ধের সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

জার্মান প্রশাসনের তরফে জানানো হয়েছে, অস্ট্রিয়ার একটি অঞ্চলে দক্ষিণ আফ্রিকার বি এক দশমিক ৩৫১ স্ট্রেইন পাওয়া গেছে। অন্য দিকে, চেক রিপাবলিকে যুক্তরাজ্যের বি এক দশমিক এক দশমিক সাত স্ট্রেইন মিলেছে। সে কারণেই দুইটি সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দুইটি দেশ থেকেই মানুষ নিয়মিত জার্মানিতে আসেন। রবিবার প্রায় এক হাজার পুলিশ দুইটি সীমান্ত পাঠানো হয়েছে।

সীমান্ত বন্ধ করলেও জার্মান নাগরিকরা ওই দুইটি দেশ থেকে জার্মানিতে ঢুকতে পারবেন। তবে তাদের করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। ৪৮ ঘণ্টার পুরনো করোনা টেস্টের রিপোর্ট বৈধ হবে না। এছাড়া চিকিৎসক এবং অত্যাবশ্যকীয় কাজের সঙ্গে যুক্ত মানুষদের ছাড় দেওয়া হবে। বাণিজ্যও পুরোপুরি বন্ধ হবে না বলে জানানো হয়েছে।

সমস্যা হলো রবিবার এই ঘোষণার পরেই বেশ কয়েকটি গাড়ি প্রস্তুকারক সংস্থা জানিয়েছে, এর ফলে তাদের ব্যবসায় ব্যাপক ক্ষতি হবে। কারণ, ওই দেশ গুলি থেকে গাড়ির বহু অংশ আমদানি করা হয়। সীমান্ত বন্ধ হওয়ার ফলে সোমবার থেকেই বেশ কয়েকটি গাড়ির কারখানায় উৎপাদন বন্ধ হয়ে যাবে বলে জানানো হয়েছে। তবে সমস্ত গাড়ি প্রস্তুতকারক সংস্থা এই বক্তব্যের সঙ্গে সহমত নয়।

স্লোভাকিয়ার সঙ্গে জার্মানির সরাসরি স্থল সীমান্ত নেই। কিন্তু স্লোভাকিয়ার নাগরিকদের জার্মানিতে ঢোকার ব্যাপারে বেশ কিছু নিয়ম করেছে জার্মানি। তারই জেরে স্লোভাকিয়ার সরকার জার্মানিকে একটি নোট পাঠিয়েছে। সেখানে বলা হয়েছে, স্লোভাকিয়ার লরিচালকদের পক্ষে প্রত্যেক ৪৮ ঘণ্টায় করোনা টেস্ট করানো সম্ভব নয়।

চেক রিপাবলিকের মানুষও জার্মানির নতুন নিয়মে সমস্যায় পড়েছেন। দিনে প্রায় দুই হাজার শ্রমিক চেক রিপাবলিক থেকে সীমান্ত পেরিয়ে জার্মানিতে কাজ করতে আসেন। নতুন এই নিয়মের ফলে তাদের কাজ বন্ধ হয়ে যাবে। যে সংস্থাগুলিতে তারা কাজ করেন, তারা জানিয়েছে, এর ফলে কোম্পানিও বন্ধ করে দিতে হতে পারে। ফলে বহু মানুষ সমস্যায় পড়বেন।

জার্মানি অবশ্য জানিয়েছে, আপাতত ১০ দিনের জন্য নতুন নিয়ম বলবৎ করা হয়েছে। প্রয়োজনে তা বাড়ানো হতে পারে। তবে দীর্ঘদিনের জন্য এই নিয়ম চালু থাকবে না।

সূত্র: ডয়চে ভেলে

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা