শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিমবঙ্গে ১১ মাস বাদে স্কুলে ফিরলো শিক্ষার্থীরা

news-image
অনলাইন ডেস্ক : অবশেষে স্কুল খুললো কলকাতায়। প্রায় ১১ মাসের বেশি সময় পর রাজ্যে সরকারি ও সরকার অনুমোদিত স্কুলগুলো খুলে দেওয়া হয়েছে।
শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ব্যাপক উৎসাহ নিয়ে শিক্ষার্থীদের ক্লাসে যেতে দেখা গেছে। তবে প্রতিটা স্কুল কর্তৃপক্ষ চলমান করোনা পরিস্থিতি মাথায় রেখে স্বাস্থবিধি মেনে শিক্ষার্থীদের প্রবেশ করায় স্কুলে।
সকালে শিক্ষার্থীদের লাইন ধরে করে দাঁড় করিয়ে থার্মাল স্ক্যানিং ও সানিটাইজ করে প্রবেশ করানো হয় শিক্ষা প্রতিষ্ঠানে। তবে সরকারি নির্দেশ মতো প্রাথমিকভাবে নবম ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে।
সরকারি নির্দেশিকা অনুযায়ী শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারী সবাইকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এমনকি যেসব অভিভাবকরা শিক্ষার্থীদের স্কুলে ছাড়তে আসবেন তাদের সবাইকেও মাস্ক পরতে হবে।
এর পাশাপাশি নির্দেশনায় বলা হয়েছে, অভিভাবকদের নজর রাখতে হবে কোনো শিক্ষার্থীর জ্বর বা শারীরিক কোনো সমস্যা থাকলে তারা যেন স্কুলে এখনই না আসে। সব শিক্ষার্থীকে স্কুলে আসতে হবে এমন বাধ্যবাধকতা দেওয়া হয়নি।
শিক্ষার্থীদের ক্লাসে ঢোকার আগে যেমন স্যানিটাইজ করতে হবে তেমনি ছুটির পর চেয়ার-টেবিল-বেঞ্চগুলো স্যানিটাইজ করতে হবে কর্তৃপক্ষকে। এর সাথে প্রতি বেঞ্চে এক বা দুই জনের অধিক শিক্ষার্থী বসতে দেওয়া যাবে না। বিদ্যালয়ে ঢোকার মুখে থার্মাল স্ক্যানিং ও স্যানিটাইজার রাখতে হবে।
শিক্ষার্থীদের নির্দেশনা বলা হয়েছে, টিফিন এবং বোতলের পানি সহপাঠীদের সঙ্গে ভাগ করা যাবে না। এমনকি টিফিনের সময় খেলাধুলা করার অনুমতি দেওয়া হয়নি।
একই সঙ্গে বলা হয়েছে প্রতিটি স্কুলে আইসোলেশন রুম রাখতে হবে। যাতে কোনো শিক্ষার্থী স্কুলের মধ্যে অসুস্থ হয়ে পড়লে তাকে সেই মুহূর্তে অন্যদের থেকে আলাদা করা যায়।
এছাড়া স্কুলে প্রবেশ করার পর শিক্ষার্থীরা যেন কোনোভাবেই স্কুল গেটের বাইরে যেতে না পারে। সমস্ত বিষয় শিক্ষকদের সঙ্গে নজরে রাখতে হবে বিদ্যালয় পরিদর্শক এবং স্থানীয় প্রশাসনকে।
এছাড়া পঠন-পাঠনের সঙ্গে বাধ্যতামূলক করা হয়েছে করোনা নিয়ন্ত্রণ সংক্রান্ত পাঠদান। তবে সবকিছুর পর স্কুলে যেতে অনিচ্ছুক শিক্ষার্থীদের পূর্ব নিয়ম অনুযায়ী অনলাইনে ক্লাসের ব্যবস্থা রাখতে বলা হয়েছে।
দীর্ঘ ১১ মাস পর স্কুল খোলায় খুশি শিক্ষার্থীরা। এতদিন বাদে স্কুলে এসে সহপাঠীদের পাশে পেয়ে উচ্ছ্বসিত তারা। পাশাপাশি অভিভাবরাও আনন্দিত। তাদের মতে অনলাইনের থেকে অনেক ভালো ক্লাসে এসে শিক্ষা নেওয়া। তারা এ কারণে সরকার পক্ষকে সাধুবাদও জানিয়েছেন। তবে সরকারি ও সরকারি অনুমোদন ছাড়া এখনও অনেক স্কুল খোলেনি কলকাতায়। খুব শিগগিরই সেগুলোও খুলে যাবে।
সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের