বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্লাব বিশ্বকাপ জিতে ইতিহাস গড়ল বায়ার্ন

news-image

স্পোর্টস ডেস্ক : মেক্সিকোর ক্লাব তাইগ্রেসকে হারিয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছে জার্মান ক্লাব ফুটবলের জায়ান্ট বায়ার্ন মিউনিখ। গতকাল বৃহস্পতিবার কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ১-০ ব্যবধানে জেতে তারা। ম্যাচের একমাত্র গোলটি করেন বাঁজামাঁ পাভার্দ।

তাইগ্রেসকে হারিয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতার মধ্য দিয়ে ইতিহাসে নিজেদের নাম লেখাল বায়ার্ন মিউনিখ।স্প্যানিশ ক্লাব বার্সেলোনার পর দ্বিতীয় দল হিসেবে বছরে ঘরোয়া ও আন্তর্জাতিক মিলে ছয় শিরোপার সবগুলোই জিতল তারা। ২০০৯ সালে পেপ গার্দিওয়ালা কোচিংয়ে এই কীর্তি গড়েছিল বার্সা।

গত বছর বায়ার্ন একাধারে চ্যাম্পিয়ন্স লিগ, বুন্দেস লিগা, জার্মান কাপ, উয়েফা সুপার কাপ ও জার্মান সুপার কাপ জিতেছে। ক্লাব বিশ্বকাপ হওয়ার কথা ছিল গত ডিসেম্বরে, কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে তা পিছিয়ে গতকাল অনুষ্ঠিত হয়।

ম্যাচের ১৮ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে বল জালে পাঠিয়ে উদযাপন শুরু করেছিলেন জশুয়া কিমিচ। কিন্তু ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি। কিমিচের শটের সময় অফসাইড পজিশনে বলের লাইনে ছিলেন লেভানডোভস্কি। যদিও বলের সঙ্গে কোনো স্পর্শই ছিল না তার। এরপর ম্যাচের ৩৫তম মিনিটে আরেক দফা বেঁচে যায় তাইগ্রেস। লেরয় সানের শটে বল পোস্টে লাগে।

ম্যাচের দ্বিতীয়ার্ধেও বায়ার্ন একের পর এক শট নিলেও পাচ্ছিল না জালের দেখা। অবশেষে ৫৯তম মিনিটে আসে কাঙ্খিত সেই গোল।কিমিচের ক্রসে লেভানডোভস্কির হেড পোস্ট ছেড়ে এগিয়ে এসে ঠেকানোর চেষ্টা করেন গোলরক্ষক। বল পেয়ে ফাঁকা জালে পাঠান পাভার্দ। লাইন্সম্যান শুরুতে অফসাইডের পতাকা তুললেও ভিএআরে বদলে যায় সিদ্ধান্ত, গোল পায় বায়ার্ন।

খেলার ৮২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারতো বায়ার্ন। বদলি নামা কোরোঁতাঁ তোলিসোর দূরপাল্লার শট লাগে পোস্টে। একটু পর ডাবল সেভ করেন গোলরক্ষক। লেভানডোভস্কির বদলি নামা এরিক মাক্সিম চুপো-মোটিংয়ের শট ফেরানোর পর কিমিচের শটও ঠেকান তিনি।

ক্লাব বিশ্বকাপে এটি বায়ার্নের দ্বিতীয় শিরোপা। ২০১৩ সালের জিতেছিল প্রথমবার।তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পালমেইরাসকে টাইব্রেকারে ৩-২ ব্যবধানে হারিয়েছে মিশরের আল আহলি। নির্ধারিত সময়ে স্কোরলাইন গোলশূন্য ড্র ছিল।

সেমি-ফাইনালে আল আহলির বিপক্ষে জোড়া গোল করা লেভানডোভস্কি জিতেছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল।

 

এ জাতীয় আরও খবর

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, সিদ্ধান্ত শনিবারের মধ্যে

যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও তিন দিন থাকতে পারে তাপপ্রবাহ

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক