শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব-মুমিনুলদের উন্নতি, তামিমের অবনতি

news-image

স্পোর্টস ডেস্ক : আইসিসি টেস্টে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক ও সাকিব আল হাসানের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের পারফরম্যান্সের পুরস্কার পেলেন তারা। তবে অবনতি হয়েছে তামিম ইকবালের।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ ৩ উইকেটে হারলেও মুমিনুল-মিরাজদের পারফরম্যান্স ছিল দারুণ। প্রথম ইনিংসে ২৬ রান করা মুমিনুল দ্বিতীয় ইনিংসে ১১৫ রানের ইনিংস খেলেন। টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তাকে র‌্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়ে দিয়েছে। বাংলাদেশ অধিনায়ক উঠে এসেছেন ৩৩তম স্থানে।

ঊরুর চোটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেননি সাকিব। তবে প্রথম ইনিংসে করেন ৬৮। প্রত্যাবর্তন টেস্টে ফিফটি করে ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ এগিয়েছেন তিনি। উঠেছেন ৩০তম স্থানে।

উন্নতি হয়েছে মুশফিকুর রহিমেরও, এখন তিনি ২২তম। তবে প্রথম ইনিংসে ৯ ও দ্বিতীয় ইনিংসে ০ রানে আউট হওয়া তামিম ৩৭ নম্বরে নেমে গেছেন।

দুই ইনিংস মিলে ৮ উইকেট নিয়ে বোলারদের তালিকায় চার ধাপ এগিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ২৪তম স্থানে উঠে এসেছেন এই অফ স্পিনার। বোলারদের র‍্যাঙ্কিংয়ে অপরিবর্তিত সাকিব। উমেশ যাদবের সঙ্গে যুগ্মভাবে ২২তম তিনি। তাইজুল ইসলামও আগের মতো ২৭তম স্থানে।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে পরিবর্তন হয়নি। বেন স্টোকস যথারীতি শীর্ষে। সাকিব আছেন চার নম্বরে।

ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামস। দুই নম্বরে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। চেন্নাইয়ে ভারতের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকানো জো রুট উঠেছেন তিন নম্বরে।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে ৫ উইকেট নেওয়া ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন। দ্বিতীয় স্থান ধরে রেখেছেন তার সতীর্থ পেসার স্টুয়ার্ট ব্রড।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের