শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার শতবর্ষী স্টেশনে নেই ট্রেনের যাত্রা বিরতি, যাএী দূর্ভোগ চরমে

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের তালশহর রেলস্টেশনে আগের মতো নেই যাত্রীদের উপস্থিতি। এই স্টেশনে বর্তমানে নেই কোনো ট্রেনের যাত্রা বিরতি। এ কারণে রাজধানীসহ বিভাগীয় শহর চট্টগ্রাম, সিলেটের সঙ্গে তালশহরসহ আশপাশের এলাকার অর্ধ লক্ষাধিক মানুষের যোগাযোগের নেই সহজ কোনো মাধ্যম। রেলস্টেশন সূত্রে জানা যায়, ১৯১৪ সালে তালশহর রেলস্টেশন চালু হয়। ঐদিনই আখাউড়া-তালশহর-আশুগঞ্জ সেকশনে ট্রেন চলাচল শুরু করে। এ সেকশনে তালশহর আসাম বেঙ্গল রেলওয়ে কোম্পানির খুবই গুরুত্বপূর্ণ একটি রেলস্টেশন ছিল। সর্বাধিক গুরুত্ব বিবেচনায় কোম্পানি পরিকল্পনা করে। সে অনুযায়ী প্রথমে ৮টি লাইন বসানো হয়।
পরে স্টেশনটিকে আরো সম্প্রসারিত করার ব্যবস্থা রাখা হয়। রেলওয়ে জোন পূর্বাঞ্চলীয় জংশনগুলোর পর তালশহর রেলস্টেশনটি ছিল সবচেয়ে ব্যস্ত স্টেশন। ক্যাটাগরিতে বি গ্রেড অর্থাৎ দ্বিতীয় শ্রেণির একটি রেলস্টেশন এটি। আশুগঞ্জ রেলস্টেশনের সব কার্যক্রম তালশহর ও ভৈবর বাজার স্টেশন থেকে কন্ট্রোল করা হয়। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-নোয়াখালী ও চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে তালশহর রেলস্টেশন দিয়ে চলাচলকারী ট্রেনগুলোর মধ্যে সূবর্ণ এক্সপ্রেস, মহানগর প্রভাতী, গোধুলী এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, উপকূল এক্সপ্রেস, জয়ন্তিকা এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, তূর্ণা এক্সপ্রেস, কালনী এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, ময়মনসিংহ এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস, সুরমা মেইল, ঢাকা-চট্টগ্রাম মেইল, ঢাকা-নোয়াখালী এক্সপ্রেস, তিতাস এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস ট্রেন প্রতিদিন গন্তব্যের উদ্দেশে চলাচল করছে।
আগে তালশহর রেলস্টেশনে যাত্রী পরিবহনে ৮ জোড়া লোকাল ও মেইল ট্রেনের যাত্রা বিরতী ছিল। সব সময় ৩-৪টি মালবাহী ট্রেনের পার্কিং থাকত। নিয়মিত সাল্টিং করত এক থেকে দুটো ট্রেন। এখানে যাত্রা বিরতী এসএসকার এক্সপ্রেস, চাঁদপুর ও বাল্লা লোকালসহ ৩ জোড়া ট্রেন একযুগ পূর্বেই রেল কর্তৃপক্ষ বন্ধ করে দেয়। মুজিববর্ষের শুরুতে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের ১১০ বছরের পুরনো রেলস্টেশনে পূর্ব ঘোষণা ছাড়াই কর্ণফুলী এক্সপ্রেসের যাত্রা বিরতিও বন্ধ করে দেয়। শুধু ঢাকা থেকে ছেড়ে আসা কর্ণফুলী ডাউন তালশহর স্টেশনে যাত্রা বিরতি করে। ট্রেনের যাত্রা বিরতি না থাকার কারণে এই স্টেশনে স্টেশন মাস্টারও বেশিদিন থাকতে চায় না। যাত্রীদেরও চাপ পড়েছে পাশের ব্রাহ্মণবাড়িয়া, আশুগঞ্জ ও ভৈরব রেলস্টেশনে।
ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে পড়ুয়া তালশহর গ্রামের মাসুম মিয়া জানান, আগে দেখতাম আমাদের বড় ভাই ও বোনেরা ট্রেনে যাতায়াত করে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে আসা যাওয়া করত। কিন্তু এখন আমরা পারি না। সিএনজি আর অটোরিকশা দিয়ে যাতায়াত করতে গিয়ে খরচ যেমন বেশি অন্যদিকে সিএনজিতে যাতায়াত হুমকির দিকে দাঁড়াচ্ছে। তাই সরকারের কাছে আমাদের আবেদন আমাদের এই এলাকায় ছাত্র-ছাত্রী ও জন সাধারনের জন্য অন্য কোন ট্রেনে যাত্রা বিরতি দেয়া হোক।
তালশহর এক শিক্ষক জানান, আগে বিদ্যালয়ে আসা যাওয়া করতাম। এলাকার হাজার জনসাধারণের রেলপথে যোগাযোগ ব্যবস্থা অন্যতম ছিল। ব্রাহ্মণবাড়িয়া থেকে স্বল্প সময়ে আসা-যাওয়া করা যেত। কিন্তু বর্তমানে তালশহর স্টেশনে কোনো ট্রেনের যাত্রা বিরতি না থাকায় সিএনজি অটোর ঝাঁকুনিতে জীবন দুর্বিসহ হয়ে উঠছে। আমরা চাই এই স্টেশনটিকে আগের মতো ট্রেন যাত্রা বিরতি করুক। তাতে এলাকার ছাত্র শিক্ষকসহ সবার উপকার হবে।
এ ব্যাপারে তালশহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সামা বলেন, তালশহর স্টেশনটি একটি ঐতিহ্যবাহী রেল স্টেশন ছিল। কিন্তু বর্তমানে স্টেশনটি নিষ্প্রাণ হয়ে যাচ্ছে।
এ ব্যাপারে তালশহর রেলস্টেশন মাস্টার নাজমুল হোসেন জানান, শতবর্ষী এই স্টেশনে এখন কোনো ট্রেনের যাত্রা বিরতি করে না। শুধু কর্ণফুলী এক্সপ্রেস ঢাকা থেকে ছেড়ে আসা (ডাউন) তালশহর স্টেশনে যাত্রা বিরতি করে। অন্যান্য লোকাল ট্রেন ও আন্তঃনগর ট্রেন যাত্রা বিরতি দিতে রেলওয়ে কর্তৃপক্ষের নিকট একাধিকবার আবেদন করেছি।

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু