রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিশংসন বিচারে নিজের বক্তব্য তুলে ধরবেন না ট্রাম্প

news-image

আন্তর্জাতিক ডেস্ক : কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে আসন্ন অভিশংসন বিচারে নিজের বক্তব্য তুলে ধরবেন না সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ প্রক্রিয়াকে অসাংবিধানিক আখ্যায়িত করে তিনি এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের খবর বলছে, এর আগে কংগ্রেসের কৌঁসুলিরা তাকে চিঠি দিয়েছিলেন।

গেল ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলা নিয়ে প্রশ্নের জবাব দিতে কৌঁসুলিদের প্রধান জ্যামি রাসকিনের চিঠিকে ‘জনসংযোগের চটকদারিত্ব’ আখ্যায়িত করে মশকরা করেন ট্রাম্পের দুই আইনজীবী ব্রুস ক্যাসটর ও ডেভিড সোয়েন।

তারা বলেন, সবাই যে বিষয়ে অবগত, আপনার চিঠি কেবল সেটি নিশ্চিত করতে পারবে: ট্রাম্পের বিরুদ্ধে আপনার অভিযোগ প্রমাণ করতে পারবেন না।

কিন্তু বিচারে অংশ নিয়ে ট্রাম্প জবাব দেবেন কিনা; এ দুই অ্যাটর্নি তা বলেননি। তবে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের একজন জ্যেষ্ঠ উপদেষ্টা জেসন মিলার সরাসরি জানিয়ে দেন যে, ট্রাম্প তার বক্তব্য তুলে ধরবেন না।

মিলার বলেন, অসাংবিধানিক প্রক্রিয়ায় প্রেসিডেন্ট সাক্ষ্য দেবেন না।

দাঙ্গা উসকে দেওয়ার অভিযোগে সিনেটে বিচার শুরুর পাঁচ দিন আগে তার এই প্রত্যাখ্যানের খবর এসেছে। নজিরবিহীন দ্বিতীয় অভিশংসনের বিচারে তার বিরুদ্ধে মার্কিন পার্লামেন্ট ভবনে হামলায় উসকানি দেওয়ার অভিযোগ তোলা হয়।

গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিজয়ের ফল উল্টে দিতে তিনি সহিংসতার আশ্রয় নিয়েছিলেন। রাসকিন বলেন, বিচারে প্রমাণ করা হবে ট্রাম্পের আচরণ অমার্জনীয়।

এক বিবৃতিতে তিনি বলেন, বিচারে নিজের বক্তব্য তুলে ধরতে তাৎক্ষণিক অস্বীকার তার অপরাধের সমর্থনে একটি বিরূপ অনুমানকেই জোরালোভাবে প্রমাণ করে দিয়েছে।

বাইডেন ব্যাপক জালিয়াতির মাধ্যমে প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন বলে প্রমাণ ছাড়াই বারবার দাবি করে আসছেন রিপাবলিকান দলের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। বর্তমানে তিনি ফ্লোরিডার মার-আ-লাগো রিসোর্টে অবস্থান করছেন।

বিচার চলাকালে কিংবা তার আগে আত্মপক্ষ সমর্থনে অনুরোধ জানিয়ে তাকে চিঠি দিয়েছিলেন রাসকিন।

তিনি বলেন, সাক্ষ্য এড়িয়ে যেতে ট্রাম্পের হাতে কোনো অজুহাত নেই বললেই চলে। রাষ্ট্রীয় কাজে খুব ব্যস্ত থাকার দাবিও তিনি করতে পারবেন না।

ট্রাম্পকে দেওয়া চিঠিতে বলা হয়, ট্রাম্প নিজে বা তার আইনজীবীসহ উপস্থিত হয়ে ৬ জানুয়ারির ঘটনার ব্যাপারে জবানবন্দি দিতে পারবেন। আদালতের নিয়ম অনুযায়ী, তাকে ক্রস এক্সামিন বা প্রশ্ন-উত্তর করে বিভিন্ন বিষয় সম্পর্কে নিশ্চিত হওয়ার সুযোগ থাকবে।

এ জাতীয় আরও খবর

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল

যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

চট্টগ্রামে চলছে ৪৮ ঘণ্টার ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা

অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, স্কুল বন্ধ বা অনলাইনে ক্লাস দাবি

বাবর-শাহিনে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের

বান্দরবানে সেনা অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির ২ সন্ত্রাসী নিহত

আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

তীব্র গরমে মাদরাসাশিক্ষকের মৃত্যু

যুক্তরাষ্ট্রের বাফেলোতে কৃষ্ণাঙ্গ দুর্বৃত্তের গুলিতে ২ বাংলাদেশি নিহত