শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল : এ্যাম্বুলেন্সে দালালদের দৌরাত্ম্য, লাশ নিয়ে টানাটানি

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এ্যাম্বুলেন্স সার্ভিসের নামের দালালদের দৌরাত্ম্য, লাশ নিয়ে টানাটানি: দ্বিগুণ-তিনগুণ ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এর ফলে নিত্যদিনই বাড়ি ফিরতি স্বজনদের বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষ আমলে নিচ্ছেন না। তারা নিরব ভূমিকা পালন করছে। এ অবস্থা চলছে বছরের পর বছর।

জানা গেছে, রংপুর নগরীর মুন্সিপাড়া এলাকার বাসিন্দা আবু মিয়া হৃদরোগে আক্রান্ত হলে গত রবিবার রাতে হাসপাতালে নেওয়া হলে মারা যান। লাশ বাড়িতে নিতে হবে। মৃতের ভাতিজা শাহাজান হোসেন রতন লাশ বাড়িতে নেওয়ার জন্য অ্যাম্বুলেন্স ঠিক করতে গিয়ে হোঁচট খেলেন। পথের দূরত্ব এক কিলোমিটারের একটু বেশি হবে। কিন্তু অ্যাম্বুলেন্স চালকরা ভাড়া চাইলেন ৩ হাজার টাকা। পরে অনেক দর কষাকষি করে দেড় হাজার টাকায় লাশ বাড়িতে আনেন। নগরীর কামাল কাছনা এলাকার মোতাহার হোসেন নামে এক ব্যক্তি তার ভাইয়ের লাশ বাড়িতে আনতে গিয়ে একই রকম বিড়ম্বনায় পড়েন। এরই হয়রানী ও বিড়ম্বনার শিকার হচ্ছে অনেকেই।

সরেজমিনে দেখা গেছে, লাশ বহনকারী অ্যাম্বুলেন্সের দালালচক্র সকাল থেকে রাত পর্যন্ত হাসপাতালের প্রতিটি ওয়ার্ডে শকুনের মতো ঘোরে। মুমূর্ষু রোগী দেখলেই তারা বুঝতে পারেন রোগীটি কখন মারা যাবে। মারা যাওয়ার পর শুরু হয় টানাটানি। হাসপাতাল চত্বরে অবস্থানরত দালাল চক্রের অ্যাম্বুলেন্সেই মৃতদের লাশ বহন করতে হবে দ্বিগুণ-তিনগুণ ভাড়ায়।
বাইরে থেকে কেউ লাশ বহনের জন্য গাড়ি আনলে তাতেও বাধা দেয়া হয়। কেউ প্রতিবাদ করলে তাকে শারীরিকভাবে লাঞ্ছিত হতে হয়। মারা যাওয়ার পর লাশ নিয়ে প্রতিদিনই ঘটছে এমন বিড়ম্বনা। হাসপাতালের ক্যাম্পাসে গড়ে উঠেছে অস্থায়ী অ্যাম্বুলেন্স স্টান্ড। ওখানে প্রতিদিন ৪০ থেকে ৫০টি অ্যাম্বুলেন্স অবস্থান করে। বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীর কেউ আমলে নিচ্ছেন না। এ অবস্থা চলছে বছরের পর বছর।

লালমনিরহাটের এক রোগীর স্বজন শাকিল আহমেদ জানান, লালমনিরহাটের সাধারণ ভাড়া ৩ হাজার টাকার ওপরে নয়। কিন্তু তার আত্মীয়র লাশ আনতে অ্যাম্বুলেন্সের দালালরা ৬ হাজার টাকা নিয়েছে। হাসপাতালে কয়েকজন যুবক ও কর্মচারীদের কয়েকজন নেতা একটি সিন্ডিকেট করে তারা লাশের স্বজনদের জিম্মি করে কয়েকগুণ টাকা আদায় করে নিচ্ছেন।সরেজমিনে হাসপাতালে গিয়ে দেখা গেছে, মঙ্গলবার দুপুর পর্যন্ত ৪টি লাশ হাসপাতাল থেকে বের হয়েছে। দালালচক্রের হুমকিতে লাশের স্বজনরা বাধ্য হয়ে দালালদের অ্যাম্বুলেন্সে করে লাশ নিয়েছেন।

এ বিষয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. রোস্তম আলী জানান, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেয়া হবে।

 

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক