সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় অবৈধ গ্যাস সিন্ডিকেট সক্রিয়, হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা!

news-image

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ২০১৩ সাল থেকে সরকারি নির্দেশনা অনুযায়ী সারাদেশে গ্যাস সংযোগ বন্ধ থাকলেও ব্রাহ্মণবাড়িয়া যেন এর ব্যাতিক্রম। প্রতিদিনই নতুন নতুন গ্যাস সংযোগ হচ্ছে। অবাধে চলছে অবৈধ গ্যাস সংযোগের মহোৎসব। অভিযোগ রয়েছে,সংশ্লিষ্টদের অসাধুদের ম্যানেজ করে একটি সিন্ডিকেট অবৈধভাবে গ্যাস সংযোগ দিয়ে গ্রাহকদের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে। এতে একদিকে যেমন সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব তেমনি প্রাণহানীর মত বড় ধরনের দুঘর্টনার আশংকাও রয়েছে। খোজ নিয়ে জানা যায়, জেলার সদর সহ বিভিন্ন স্থানে এই চক্রটি হাজার হাজার অবৈধভাবে গ্যাস সংযোগ দিচ্ছে।

যেমন সদর উপজেলার সুহিলপর, ঘাটুরা, সুতিয়ারা, নন্দনপুর, নাটাই, বিহাইর সহ বিভিন্ন গ্রামের বাসাবাড়িতে চক্রটি অবৈধভাবে গ্যাস সংযোগের মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। অভিযোগ রয়েছে বাখরাবাদ গ্যাস ডিষ্টিবিউশন এর স্থানীয় কার্যালয়ের কিছু অসাধু কর্মকর্তা কর্মচারীর যোগসাজসে বছরের পর বছর ধরে এ অবৈধ গ্যাস সংযোগের কার্যক্রম চালিয়ে যাচ্ছে চক্রটি। কর্তৃপক্ষ বিভিন্ন সময় অভিযান চালিয়ে এসব অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করলেও কোনভাবেই যেন এ সিন্ডিকেটকে প্রতিরোধ করা যাচ্ছে না। মাইলের পর মাইল অবৈধ সংযোগ দিয়ে যাচ্ছে তারা। গ্যাসের অবৈধ সংযোগ রয়েছে সদরের সুহিলপুর ইউনিয়নের সবচেয়ে বেশি। সুহিলপুর গ্রামের জানান, ফারুক মিয়া জানান, নিয়ম অনুযায়ী একটি বৈধ সংযোগের জন্য যেখানে ৮ থেকে ১০ হাজার টাকা দিতে হয় সেখানে প্রতিটি সংযোগের জন্য ৬০ হাজার থেকে ১লক্ষ টাকা পর্যন্ত আমাদের কাছ থেকে নেয়া হয়েছে। কিন্তু তারা সংযোগ দিলেও বই না থাকায় ম্যাজিট্রেষ্ট এসে অভিযান করে সংযোগ বিছিন্ন করে দিয়ে গেছে। এখন তাদের কাছে টাকা চাইলে উল্টো ভয়ভীতি দেখাচ্ছে। সুতিয়ারা গ্রামের, ইউসুফ মিয়া বলেন, এত টাকা দিয়েও গ্যাস সংযোগ আনার পর বছরের পর বছর বিল বই পাচ্ছি না।

আবার অনেকে বিল বই পেয়ে বছরের পর বছর ব্যাংকে টাকা জমা দিয়ে ও তাদের সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে অফিসের লোকজন। এছাড়া অনেকে জমিজমা বিক্রি করে এমনকি সুদের ধার দেনা করে সিন্ডিকেটকে স্ট্যাম্পে চুক্তির মাধ্যমে টাকা দেওয়ার পর সংযোগ পেলেও তা আবার বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। অনেক গ্রাহকই এত মোটা অংকের টাকা দিয়েও এখন দুশ্চিন্তায় দিন দিন কাটাচ্ছেন। আমরা তারা এ ঘটনার দায়ীদের বিচারের দাবী করছি। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়–য়া বলেন, সিন্ডিকেটের বিরুদ্ধে আমাদের কাছে কেউ লিখিত অভিযোগ জানায় নি। বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবেশন কতৃপক্ষের কাছে কেউ লিখিত অভিযোগ দিয়েছে কি না তা আমরা জানি না।

লিখিত অভিযোগ তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ব্রাহ্মণবাড়িয়া বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবেশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেন, অবৈধ সংযোগের ব্যপারে আমাদের অভিযান অব্যাহত আছে। চক্রটির বিরুদ্ধে অনেক গ্রাহক মুখে বল্লেও লিখিত অভিযোগ কেউ করে না। আমাদের কর্মচারীদের মধ্যে যদি কেউ অবৈধ ভাবে গ্যাস সংযোগের সাথে জড়িত থাকে লিখিত অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

 

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান