শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন এক বৃহৎ মহাকাব্য : কৃষিমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন এক বৃহৎ মহাকাব্য। এই বাংলাদেশের সবটাজুড়ে তার জীবন জড়িয়ে আছে।

তিনি বলেন, দুঃখজনকভাবে তার (বঙ্গবন্ধু) জীবনটি ছিল সংক্ষিপ্ত, কিন্তু তিনি তার স্বল্পায়ু জীবনের শৈশব-কৈশোর থেকে মানুষের কল্যাণে, মঙ্গলে নিজেকে যেভাবে নিয়োজিত রেখেছিলেন সেটি ছিল অনেক বিশাল ও সুবিস্তৃত।

রোববার (৩১ জানুয়ারি) ঢাকাস্থ জাতীয় জাদুঘরে ‘প্রতিদিন মুজিবপাঠ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষিমন্ত্রী। বেসরকারি সংস্থা ‘পদক্ষেপ বাংলাদেশ’ মুজিবর্ষ উপলক্ষে বৈচিত্র্যময় এই অনুষ্ঠানের আয়োজন করে।

কৃষিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জীবনী পাঠ খুব সহজ নয়। তবে তার ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়াচীন’ বইগুলো পড়লে, তার জীবনের দর্শন, চেতনা ও নিরন্তর সংগ্রাম এবং মানুষের কল্যাণ ভাবনা সম্পর্কে গভীরভাবে জানতে পারা যায়।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জীবনী পাঠ থেকে তরুণ প্রজন্মের অনেক কিছু জানার আছে, শেখার আছে। বঙ্গবন্ধু তার আদর্শ ও চেতনাকে দীর্ঘ সংগ্রাম, আন্দোলন ও ত্যাগের মাধ্যমে বাস্তবে রূপ দিয়েছিলেন। দেশের ও দেশের মানুষের কল্যাণে নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, মুজিবপাঠ তরুণ প্রজন্মের জন্য আলোর পথরেখা। এর মাধ্যমে তরুণেরা মানবপ্রেম, দেশপ্রেম ও পরার্থপরতায় উজ্জীবিত হয়ে অসাম্প্রদায়িক, উন্নত- সমৃদ্ধ সোনার বাংলা গড়তে সক্ষম হবে।

আয়োজকরা জানান, প্রতিদিন রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ভার্চুয়ালি ‘প্রতিদিন মুজিবপাঠ’ কার্যক্রম চলবে। জুম লিংকের মাধ্যমে আগ্রহীরা এ পাঠ কার্যক্রমে অংশ নিতে পারবেন।

অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাসসের চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। ‘পদক্ষেপ বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা সভাপতি বাদল চৌধুরীর সভাপতিত্বে বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার, বাসসের সাবেক সিটি এডিটর অজিত কুমার সরকার, পদক্ষেপ বাংলাদেশের সাধারণ সম্পাদক জান্নাতুন নিসা প্রমুখ বক্তব্য রাখেন।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩